শিরোনাম
গ্যাটকো মামলা : খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ৫ নভেম্বর
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২৯
গ্যাটকো মামলা : খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ৫ নভেম্বর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ২০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ৫ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

 

রবিবার মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। তবে আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদিন মেজবাহ শুনানি পেছানোর আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর ভারপ্রাপ্ত বিচারক ইমরুল কায়েস আবেদন মঞ্জুর করেন এ দিন ধার্য করেন।

 

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী গ্যাটকো দুর্নীতি মামলা করেন। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে মামলার এজাহারে আসামি করা হয়।

 

মামলার পরদিনই খালেদা ও কোকোকে গ্রেফতার করা হয়। ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তর্ভুক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেয়া হয়।

 

সেখানে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

 

চারদলীয় জোট সরকারের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, এম শামসুল ইসলাম, এম কে আনোয়ার, আমীর খসরু মাহমুদ চৌধুরী, মতিউর রহমান নিজামীকেও এ মামলার অভিযোগপত্রে আসামি করা হয়।

 

তবে মামলার ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভূঁইয়া মারা যাওয়ায় এবং মানবতার অপরাধে মতিউর রহমান নিজামীর ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় এখন আসামির সংখ্যা ২০।

 

এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে খালেদার রিট আবেদনে আট বছর আগে রুল ও স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট। সে সময় জারি করা রুল খারিজ করে ২০১৫ সালের ৫ আগস্ট রায় দেন বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের হাইকোর্ট বেঞ্চ।

 

মামলার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে আদেশের অনুলিপি বিচারিক আদালতে পৌঁছার দুই মাসের মধ্যে খালেদা জিয়াকে আত্মসমর্পণ করতে বলা হয় ওই রায়ে।

 

গত বছর ১৫ ফেব্রুয়ারি হাইকোর্টের পূর্নাঙ্গ রায় প্রকাশ হলে ৫ এপ্রিল বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন বিএনপি সভাপতি। এরপর ১০ মে হাই কোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন তিনি।

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com