শিরোনাম
আরো দুই সপ্তাহ চলবে ভ্রাম্যমাণ আদালত
প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ১০:১৪
আরো দুই সপ্তাহ চলবে ভ্রাম্যমাণ আদালত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় আরো দুই সপ্তাহ স্থগিত করেছে আপিল বিভাগ। ফলে আরো দুই সপ্তাহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা চলতে বাধা নেই।

 

সময় চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ দুই সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেন।

 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

 

মাহবুবে আলম বলেন, আদালত দুই সপ্তাহ সময় দিয়েছেন। স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়েছে। ফলে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে আরো দুই সপ্তাহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যাবে।

 

এর আগে, রাষ্ট্রপক্ষের প্রস্তুতির জন্য সময় আবেদনের প্রেক্ষিতে ২ জুলাই আপিল বিভাগ দুই সপ্তাহ সময় দিয়েছিলেন। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি শুনানির জন্য ওঠে।

 

ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্ত পৃথক তিন ব্যক্তির করা রিট আবেদনের প্রেক্ষিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১৪টি ধারা ও উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে গত ১১ মে রায় দেয় হাইকোর্ট বিভাগ।

 

এরপর রাষ্ট্রপক্ষের আবেদনে এ আদেশ স্থগিত করে আপিল বিভাগের চেম্বার কোর্ট আদালত বিষয়টি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দেয়। পরে গত ২১ মে আপিল বিভাগের আদেশে হাইকোর্টের দেয়া রায়ের কার্যকারিতা ২ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়। একই সঙ্গে হাইকোর্ট বিভাগের রায় প্রকাশ হলে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করারও নির্দেশ দেয়া হয়। 

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com