শিরোনাম
ফটোসাংবাদিক আফতাব হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১১:৪২
ফটোসাংবাদিক আফতাব হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় গাড়িচালকসহ পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এছাড়া অপর এক আসামিকে সাত বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

 

মঙ্গলবার বেলা ১১টার দিকে ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আব্দুর রহমান সরদার এ মামলার রায় ঘোষণা করেন। এর আগে, গত ২০ মার্চ দুই পক্ষের যুক্তিতর্কের শুনানি শেষে গত ২০ মার্চ বিচারক রায়ের জন্য আজকের দিন ধার্য করেন।

 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামি হলেন আফতাব আহমেদের গাড়িচালক মো. হুমায়ুন কবির, মো. বিল্লাল হোসেন, হাবিব হাওলাদার, মো. রাজু মুন্সি (পলাতক) ও মো. রাসেল (পলাতক)।  অপর আসামি মো. সবুজ খানকে ৭ বছর সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

 

মামলাসূত্রে জানা যায়, ২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে রাজধানীর পশ্চিম রামপুরা ওয়াপদা রোডের বাসায় খুন হন আফতাব আহমেদ (৭৮)। পরদিন সকালে হাত-পা বাঁধা অবস্থায় তার লাশ উদ্ধার করে পুলিশ। চার তলার ওই বাড়ির তৃতীয় তলায় আফতাব আহমেদ একাই বসবাস করতেন।

 

ওই ঘটনায় নিহতের শ্যালক মনোয়ার আহমদ সাগর রামপুরা থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে হত্যা মামলা করেন। তদন্ত চলাকালে আফতাবের গাড়ি চালক মো. হুমায়ুন কবীরসহ পাঁচজনকে গ্রেফতার করে র‌্যাব। সে সময় তদন্তকারীদের পক্ষ থেকে জানানো হয়- টাকা ও স্বর্ণালঙ্কার লুট করার সময় বাধা দেয়ার কারণেই আফতাবকে হত্যা করা হয়।

 

তদন্ত শেষে ২০১৪ সালের ২৫ মার্চ আফতাব আহমেদের গাড়িচালক মো. হুমায়ুন কবিরসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা র‌্যাব-৩ এর উপ-পরিদর্শক আশিক ইকবাল।

 

ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ২০১৪ সালের ২৪ জুলাই অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার শুরু করেন। ওই আদালতে সাক্ষ্যগ্রহণ শেষে মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসে। এ মামলায় রাষ্ট্রপক্ষে মোট ২০ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। অন্যদিকে আসামিপক্ষ কোনো সাক্ষী হাজির করতে পারেনি।

 

আফতাব আহমেদ ১৯৬৪ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকায় ফটোসাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। ২০০৬ সালে তিনি অবসরে যান। ফটোসাংবাদিকতায় অবদানের জন্য ওই বছরই তাকে একুশে পদক দেয়া হয়।

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com