শিরোনাম
মঙ্গলবার আদালতে হাজির হননি খালেদা
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১০:৫৬
মঙ্গলবার আদালতে হাজির হননি খালেদা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রদ্রোহ ও নাশকতার ১০ মামলায় হাজিরা দিতে মঙ্গলবার আদালতে যাননি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ১১ মামলার মধ্যে আজ ১০ মামলার অভিযোগ গঠন শুনানির দিন এবং যাত্রাবাড়ী থানার অপর একটি মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ধার্য ছিল।


জানা গেছে, চোখের সমস্যার কারণে আজ আদালতে হাজির হতে পারেননি খালেদা জিয়া। ফলে সময়ের আবেদন উল্লেখ করে আজ একটি পিটিশন দাখিল করেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া, মাসুদ রহমান তালুকদার ও জয়নাল আবেদীন মেজবাহ।


পিটিশনে বলা হয়, ‌‌‘দরখাস্তকারী (খালেদা জিয়া) ৭১ বৎসর বয়স্ক এবং শারীরিকভাবে অসুস্থ। তার চোখে সমস্যা রয়েছে। চোখের সমস্যা বৃদ্ধি পাওয়ায় এবং বাইরে ডাস্ট অর্থ্যাৎ ধুলাবালির জন্য ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে দরখাস্তকারী শারীরিকভাবে বেশ অসুস্থ হওয়ায় অদ্য বিজ্ঞ আদালতে উপস্থিত হতে পারেন নাই। ফলে সময় দেওয়া আবশ্যক।’


খালেদার বিরুদ্ধে ১১টি মামলা হলো- দারুসসালাম থানার নাশতার আট মামলা, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানার দুটি মামলা।


রাষ্ট্রদ্রোহ: ২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় খালেদা মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, ‘আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে।’


ওই বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে গত বছরের ২৫ জানুয়ারি ঢাকার হাকিম আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মমতাজউদ্দিন আহমদ মেহেদি।


দারুস সালামের ৮ মামলা: দশম সংসদ নির্বাচনের বছরপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি সমাবেশ করতে বাধা পেয়ে দলীয় কার্যালয়ে অবরুদ্ধ অবস্থায় থেকে সারাদেশে লাগাতার অবরোধ ডাকেন খালেদা জিয়া। ৯০ দিনের এই কর্মসূচিতে বহু গাড়ি পোড়ানো হয়, অগি্নসংযোগ হয় বিভিন্ন স্থাপনায়। অগি্নদগ্ধ হয়ে মারা যান প্রায় দেড়শ মানুষ।


তখন নাশকতার ঘটনায় পুলিশ বাদী হয়ে অসংখ্য মামলা করে। তার মধ্যে দারুস সালাম থানায় দায়ের করা নয়টি মামলায় খালেদাকে হুকুমের আসামি করা হয়, যার মধ্যে আটটি মামলা বিশেষ ক্ষমতা আইনের।


যাত্রাবাড়ীর বিস্ফোরক মামলা: বিএনপি-জামায়াত জোটের ডাকা লাগাতার অবরোধ-হরতালের মধ্যে ২০১৫ সালের ২৩ জানুয়ারি ঢাকার যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের একটি বাসে পেট্রল বোমা ছোড়া হলে অগি্নদগ্ধ ও আহত হন ৩০ জন। এর মধ্যে নূর আলম নামে এক ঠিকাদার চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


এ ঘটনায় যাত্রাবাড়ী থানার এসআই কে এম নুরুজ্জামান দুটি মামলা করেন, যাতে অবরোধ আহ্বানকারী বিএনপি চেয়ারপারসনকে করা হয় হুকুমের আসামি।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com