শিরোনাম
গুলশান হামলার তদন্ত দ্রুত শেষ হবে, আশাবাদী পুলিশ
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ১৮:০৭
গুলশান হামলার তদন্ত দ্রুত শেষ হবে, আশাবাদী পুলিশ
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার প্রধান পরিকল্পনাকীর রাজীব গান্ধী গ্রেফতার হওয়ায় ঘটনার তদন্ত কাজ খুব দ্রুত শেষ হবে বলে পুলিশ আশা প্রকাশ করেছেন।


পুলিশ জানান, গুলশানের হলি আর্টিজান হামলার সময় রাজীব গান্ধীর অবস্থান সেখানে ছিল। যখন ৫ সন্ত্রাসী বসুন্ধরা অপারেশন হাউজে থেকে বেরিয়ে যায়, তখনও সে পরিবারের অন্যন্য সদস্যদের নিয়ে সেখানে অবস্থান করছিল। তারা বের হয়ে যাওয়ার পর রাজীব তার পরিবার নিয়ে শেওড়াপাড়া হয়ে পালিয়ে যায়। সে ওই হামলার প্রধান পরিকল্পনাকারী। তার কাছ থেকে ওই হামলার অনেক তথ্য পাওয়া যাবে।


জানা গেছে, গুলশানের হলি আর্টিজান মামলার তদন্ত প্রতিবেদন আগামী ২২ জানুয়ারী আদালতে দাখিল করার নিদের্শনা দিয়েছেন আদালত। গত ৫ ডিসেম্বর ঢাকা মহানগর হাকিম সাব্বির ইয়াছির আহসান চৌধুরী এ দিন ধার্য করেন। এবার ওই মামলার তদন্ত প্রতিবেদন দ্রুত দাখিল করা হবে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। কারণ, ওই হামলার অন্যতম পরিকল্পনাকারী মো. জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী ওরফে সুভাষ ওরফে শান্ত ওরফে টাইগার ওরফে আদিল ওরফে জাহিদকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে টাঙ্গাইল জেলার এলেঙ্গা বাস স্ট্যান্ড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।


গ্রেফতারকৃত রাজীব গান্ধীর গ্রামের বাড়ি গাইবান্ধা জেলার পশ্চিম রাঘবপুর গ্রামে। সে ওই এলাকার মৃত মাওলানা উসমান গণী মণ্ডলের ছেলে। তারা মায়ের নাম রাহেলা বেগম।


এ ব্যাপারে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের প্রধান মনিরুল ইসলাম বলেন, হলি আর্টিজানের ঘটনা রাজীব গান্ধি সবচেয়ে বেশি জানে। তাই তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে বাকি সব তথ্য জানা যাবে। যারা এখনো ধরা পড়েনি বা চিহিৃত হয়নি, তাদের সম্পের্কে আমরা তার কাছ থেকে জানতে পারবো।


মনিরুল ইসলাম বলেন, ‘গুলশানে হলি আর্টিজানে হামলা একটি বড় ঘটনা। এটা এতো বেশি আলামত, ভিকটিম, সাক্ষী রয়েছে, এসব কাজ গুছিয়ে আনতে আরো কিছুটা সময় লাগবে। তবে রাজীব গান্ধী গ্রেফতার হওয়াতে ওই মামলার তদন্ত কাজ অনেকটাই দ্রুত গুছিয়ে আনা সম্ভব হবে। আমরা ঘটনার বিষয়ে অনেকটাই জানি। কিন্তু সেটি সাক্ষ্য প্রমাণ দিয়ে প্রাথমিকভাবে প্রমাণ করতে হবে। তবে এখন পর্যন্ত যাদের নাম পেয়েছি, সেটা এখনো চুড়ান্ত না, তাকে গ্রেফতারের মাধ্যমে আরো নতুন নাম পেতে পারি।’


এদিকে, হলি আর্টিজানের ঘটনায় গ্রেফতার রাজীব গান্ধীকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করা হলেআদালত আট দিনের আবেদন মঞ্জুর করেছেন। শনিবার ঢাকার মহানগর হাকিম মাহমুদুল হাসান এ আদেশ দিয়েছেন।


উল্লেখ্য, গত বছরের ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে গুলশানের হলি আর্টিজান বেকারিতে বন্দুকধারী সস্ত্রাসীর হামলায় কয়েকজন বিদেশীসহ ২০জনকে হত্যা করা হয়। এমনকি উদ্ধার অভিযানে পরিচালনা করার সময় দুই পুলিশ কর্মকর্তাও নিহত হয়েছিলেন। পরে যৌথ বাহিনীর সদস্যরা অভিযানে মারা যান ৫ জঙ্গি। এরপর আইএস এ হামলার দায়ও স্বীকার করেছিল।


পুলিশও গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা দায়ের করে। ওই মামলায় রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাসনাত করিমকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে।


এছাড়াও রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছিল রাকিবুল হাসান রিগ্যান নামের এক জঙ্গিকে। তাকেও গুলশানের হলি আর্টিজান মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। এমনকি সে এ মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে।


বিবার্তা/খলিল/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com