শিরোনাম
পাপুলের এমপি পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে ​রিট, আদেশ মঙ্গলবার
প্রকাশ : ০৭ জুন ২০২১, ২০:৩৯
পাপুলের এমপি পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে ​রিট, আদেশ মঙ্গলবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কুয়েতের কারাগারে বন্দী লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্যপদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদনের আদেশে দিতে যাচ্ছেন হাইকোর্ট। আদেশের জন্য মঙ্গলবার (৮ জুন) দিন ধার্য করা হয়েছে।


সোমবার (৭ জুন)বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেন।


জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের সদস্যপদ বাতিল করে এবং ওই আসন শূণ্য ঘোষনা করে জাতীয় সংসদ সচিবালয় গত ২২ ফেব্রুয়ারি গেজেট জারি করে। এই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে গত মার্চে রিট আবেদন করা হয়।পাপুলের বোন নুরুন্নাহার বেগম গত মার্চে এ রিট আবেদন দাখিল করেন।


রিট আবেনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।


শুনানিতে রাষ্ট্রপক্ষ থেকে বলা হয়, নৈতিক স্খলনজনিত অপরাধে সংবিধানের ৬৬(২)(ঘ) পাপুলের সংসদ সদস্যপদ বাতিল করা হয়েছে। সংবিধানে আদালতের রায়ের কথা বলা হয়েছে। বিদেশের আদালতে সাজা হলে বাতিল হবে না এমন কিছু বলা হয়নি। আর যিনি এই রিট আবেদন করেছেন তার রিট আবেদন করা এখতিয়ার নেই। এই ক্ষেত্রে তিনি কোনো সংক্ষুব্ধ ব্যক্তি নন। তাই এই রিট আবেদন গ্রহণযোগ্য নয়।


এ বিষয়ে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান বলেন, ৫টি যুক্তিতে এই রিট আবেদন করা হয়। এরমধ্যে অন্যতম হলো-সংবিধানের ৬৬ ও ৬৭ অনুচ্ছেদ, জাতীয় সংসদের কার্যপ্রনালী বিধির ১৯২ ও ১৯৬ ধারা ও তৃতীয় তফসিল একসঙ্গে পড়ে এবং পর্যালোচনা করে এটা স্পষ্টত বলা যায় যে, সাজার বিরুদ্ধে আপিল বিচারাধীন থাকাবস্থায় সদস্যপদ বাতিলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যাবে না।


তিনি বলেন, আইন অনুযায়ী কুয়েতের আদালত থেকে রায়ের বিষয়ে আমাদের জাতীয় সংসদের স্পিকারকে জানাতে হবে। আমাদের জানামতে, কুয়েতের আদালত থেকে পাপুলের বিষয়ে কিছু জানানো হয়নি। আর আমাদের সংবিধানে যে আদালতের কথা বলা হয়েছে তা বাংলাদেশের আদালত। বিদেশী কোনো আদালত নয়। এছাড়া একজন সংসদ সদস্যের সদস্যপদ বাতিল করতে হলে যেসব আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হয় তা এখানে করা হয়নি।


গতবছর ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে কুয়েতে গ্রেপ্তার করে। সেই থেকে পাপুল কুয়েতের কারাগারে বন্দী। এ অবস্থায় গত ২৮


জানুয়ারি পাপুলকে ৪ বছরের কারাদন্ড দেয় কুয়েতের আদালত। ওই রায়ের কপি হাতে পাওয়ার পর পাপুলের আসন শূন্য ঘোষনা করা হয়। ২১ জুন ওই আসনে উপনির্বাচন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com