শিরোনাম
ধর্ষণের শিকার নারী-শিশুকে ক্ষতিপূরণ দিতে রুল জারি
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪৯
ধর্ষণের শিকার নারী-শিশুকে ক্ষতিপূরণ দিতে রুল জারি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ধর্ষণের শিকার নারী-শিশুকে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করতে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মুজিবর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।


স্বরাষ্ট্র সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, পুলিশের আইজিপিসহ ১৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত তিনটি ধর্ষণের ঘটনা যুক্ত করে গত ২ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন নামে একটি সংগঠন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল হালিম, সঙ্গে ছিলেন আইনজীবী ইশরাত হাসান।


আইনজীবী আব্দুল হালিম বলেন, ধর্ষণের শিকার শিশু ও নারীদের আত্মমর্যাদা ও জীবন ধারণের (ক্ষতিপূরণ ও পুনর্বাসন) বিষয়ে নীতিমালা ও স্কিম তৈরিতে সরকারকে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী সাত দিনের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, পুলিশের আইজিপিসহ ১৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


আইনজীবী আব্দুল হালিম আরো বলেন, বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী ধর্ষণের মামলায় ৯৭ শতাংশ আসামি খালাস হয়ে যায়। তার মানে কি ৯৭ শতাংশ কি ধর্ষণ হয়নি? এই খালাসের কারণ হলো রাষ্ট্র যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছে। এর জন্য দায়ভার ভিকটিম কেন নেবে। কেননা তার আত্মমর্যাদা রয়েছে। ধর্ষণের শিকার শিশুটির লেখাপড়া ধ্বংস হয়ে যাচ্ছে। এসব শিশুরা স্কুলে পর্যন্ত যেতে পারছে না। তাহলে সে কোথায় যাবে। এখানেই হলো রাষ্ট্রের দায়িত্ব। সারা পৃথিবীতে ধর্ষণের শিকার ভিকটিমদের পুনর্বাসনের বিধান রয়েছে।


এর আগে ‘শিশু মাইশাকে যৌন নিপীড়নের চেষ্টার পর হত্যা করে ডোবায় ফেলেন প্রতিবেশি’, ‘তিন বছরেও স্বাভাবিক হতে পারেনি সেই পূজা’, ‘স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুলিশ সদস্য গ্রেফতার’- শিরোনামে বিভিন্ন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ হয়। ওইসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেয়।


বিবার্তা/আদনান/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com