৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা দেয়ার নির্দেশ
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২০, ২১:১৯
৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা দেয়ার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গেজেট বাতিল করা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা ও আর্থিক সুবিধাদি দিতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালত।


হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদন শুনানি নিয়ে রবিবার (২৯ নভেম্বর) আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের চেম্বার জজ আদালত এ আদেশ দেন।


আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন- আইনজীবী আহসানুল করীম। সঙ্গে ছিলেন- আইনজীবী মো. আব্দুল কাইয়ূম।


এর আগে ওইসব মুক্তিযোদ্ধার গেজেট বাতিল করে মন্ত্রণালয় যে প্রজ্ঞাপন প্রকাশ হয়েছিল, তাদের রিটের প্রেক্ষিতে ওই গেজেট স্থগিত করেছিলেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকার আপিল বিভাগে আবেদন করে।


আইনজীবী মো. আব্দুল কাইয়ূম বলেন, হাইকোর্টের আদেশের ওপর স্থিতাবস্থা দিয়ে চেম্বার জজ আদালত ৮৭ মুক্তিযোদ্ধাকে ভাতা ও আর্থিক সুবিধা দিতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে আগামী বছরের ২৯ জুলাই আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন।


তিনি আরো জানান, ৭ জুন এক হাজার ১৩৪ জন বিজিবি সদস্যের গেজেট বাতিল করে সরকার। ওই গেজেটে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সুপারিশের পরিপ্রেক্ষিতে রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ এর তালিকা ৪১-এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতাবলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) বিজিবিতে যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের এক হাজার ১৩৪ জনের নামে প্রকাশিত গেজেট বাতিল করা হলো। এতে সংক্ষুব্ধ হয়ে ৮৭ জন রিট করেছিলেন।


বিবার্তা/আদনান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com