বিদেশফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দিতে হাইকোর্টের রুল
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৪:০৭
বিদেশফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দিতে হাইকোর্টের রুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভিয়েতনাম ও কাতারফেরত মোট ৮৩ জন শ্রমিককে কেন মুক্তির নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।


সোমবার (২১ সেপ্টেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সালাউদ্দিন রিগ্যান ও অ্যাডভোকেট মো. ইকবাল হোসেন। দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।


এর আগে গত ১৩ সেপ্টেম্বর ভিয়েতনাম থেকে আসা ৮১ জন ও কাতার থেকে আসা দুইজনসহ মোট ৮৩ জন শ্রমিকের মুক্তি চেয়ে হাইকোর্টে জনস্বার্থে রিট করেন আইনজীবী সালাউদ্দিন রিগ্যান।


গত ১ সেপ্টেম্বর রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে গ্রেপ্তার ৮৩ জন শ্রমিককে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।


ঢাকা মহানগর হাকিম সত্যব্রত সিকদার তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।


ওই দিন সকালে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে তাদের গ্রেপ্তার দেখায় পুলিশ। তুরাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল মুস্তাকিম জানিয়েছিলেন, এসব প্রবাসী রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় কোয়ারেন্টাইনে ছিলেন। কিন্তু সেখান থেকে তারা নিজ নিজ বাড়িতে যাওয়ার চেষ্টা করছিলেন। তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানো হয়।


ওসি আরো জানান, প্রবাসে থাকার সময় তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপরাধের অভিযোগ আছে। এ কারণে গত ১৮ আগস্ট তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়।


বিবার্তা/জাহিদ/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com