শিরোনাম
২০ বছর জেল খাটার পর স্ত্রী-সন্তান খুনের দায় থেকে মুক্ত জাহিদ
প্রকাশ : ২৫ আগস্ট ২০২০, ২১:৪২
২০ বছর জেল খাটার পর স্ত্রী-সন্তান খুনের দায় থেকে মুক্ত জাহিদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্ত্রী ও শিশু কন্যাকে হত্যার দায়ে নিম্ন আদালতে মৃত‌্যুদণ্ড হয়েছিল বাগেরহাটের শেখ জাহিদের। ২০ বছর খাটার পর আপিল বিভাগের রায়ে খালাস পেয়েছেন তিনি। মঙ্গলবার (২৫ আগস্ট) জাহিদের বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত না হওয়ায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন।বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।


মামলার বিবরণ থেকে জানা গেছে, ১৯৯৭ সালের জানুয়ারিতে বাগেরহাটের ফকিরহাট থানাধীন এলাকার রহিমা ও তার দেড় বছরের কন্যা সন্তান ঘুমন্ত অবস্থায় খুন হয়। এ ঘটনায় ওই দিনই মামলা করা হয়। এ মামলায় ২০০০ সালের জুন মাসে রহিমার স্বামী শেখ জাহিদকে মৃত্যুদণ্ড দেন বাগেরহাট দায়রা জজ আদালত। সেই থেকে কারাগারে ছিলেন শেখ জাহিদ। পরে মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য আসে হাইকোর্টে। ২০০৪ সালের জুলাইতে মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্ট।


পরবর্তীতে মামলাটি আপিল বিভাগে আসে। গত সপ্তাহে মামলাটি নজরে পড়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের। মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেন সর্বোচ্চ আদালত। শেখ জাহিদের পক্ষে আইনজীবী নিয়োগ করা হয়। কিন্তু মামলার শুনানি করতে গিয়ে আপিল বিভাগ নানা অসঙ্গতি দেখতে পায়। ওই মামলায় তদন্ত কর্মকর্তা পরিবর্তন হয় ৮ বার। এমনকি হত্যার সাথে শেখ জাহিদের জড়িত থাকার বিষয়টি প্রমাণ করতে পারেননি তদন্ত কর্মকর্তা। তাই জাহিদকে খালাস দেন সর্বোচ্চ আদালত। আপিল বিভাগ তার রায়ে দ্রুত শেখ জাহিদের মুক্তির নির্দেশ দিয়েছেন। বুধবার অথবা বৃহস্পতিবার রায়ের অনুলিপি কারাগারে পাঠানো হবে।


রায়ের পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেছেন, একজনের জীবন থেকে কনডেম সেলে ২০ বছর হারিয়ে যাওয়া কষ্টের। এর সঙ্গে যারা জড়িত তাদের সাজা হওয়া উচিত।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com