সুপ্রিমকোর্ট খুলেছে আজ
প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ১০:১২
সুপ্রিমকোর্ট খুলেছে আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মহামরী করোনার কারণে প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর সুপ্রিমকোর্ট খুলেছে আজ। তবে পুরোপুরি শারীরিক উপস্থিতিতে বিচারকার্য সম্পন্ন হবে না। ভার্চুয়াল পদ্ধতিতে ৩৫টি এবং শারীরিক উপস্থিতিতে ১৮টি হাইকোর্ট বেঞ্চে বিচারকাজ চলবে। আজ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এসব বেঞ্চে দুই পদ্ধতিতে বিচারকাজ চলবে বলে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগ জানিয়েছে।


সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মো. আখতারুজ্জামান ভূইয়া (প্রশাসন ও বিচার) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, শারীরিক উপস্থিতি ছাড়া আজ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন ২০২০ এবং অত্র কোর্টের জারি করা প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধান বিচারপতি বেঞ্চগুলো গঠন করেছেন। এতে দ্বৈত এবং একক ৩৫টি বেঞ্চ গঠন করা হয়েছে।


শারীরিক উপস্থিতিতে আদালতের বিজ্ঞপ্তিতে বলা হয়, শারীরিক উপস্থিতির মাধ্যমে আজ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধান বিচারপতি বেঞ্চগুলো গঠন করেছেন। এতে দ্বৈত এবং একক ১৮টি বেঞ্চ গঠন করা হয়েছে।


১৮টি বেঞ্চে শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকার্য পরিচালনা করবেন- বিচারপতি এ কে এম আসাদুজ্জামান, বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ; বিচারপতি মো. আতাউর রহমান খান, বিচারপতি শেখ আবদুল আউয়াল, বিচারপতি এস এম এমদাদুল হক, বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী; বিচারপতি এ কে এম আবদুল হাকিম, বিচারপতি ফাতেমা নজীব; বিচারপতি বোরহান উদ্দীন, বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর; বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এ কে এম জহিরুল হক; বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান; বিচারপতি কৃষ্ণা দেবনাথ, বিচারপতি এ এস এম আব্দুল মোবিন; বিচারপতি শেখ মো. জাকির হোসেন, বিচারপতি কে এম জাহিদ সারওয়ার; বিচারপতি মো. হাবিবুল গনি, বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খান; বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান; বিচারপতি জে বি এম হাসান, বিচারপতি মো. খায়রুল আলম; বিচারপতি মো. রুহুল কুদ্দুস, বিচারপতি কাজী ইবাদত হোসেন; বিচারপতি মো. খসরুজ্জামান, বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার; বিচারপতি মো. খুরশীদ আলম সরকার, বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com