শিরোনাম
এটিএম আজহারের রিভিউ আবেদন প্রস্তুত
প্রকাশ : ১৮ জুলাই ২০২০, ১৮:৪৮
এটিএম আজহারের রিভিউ আবেদন প্রস্তুত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের আদেশ বাতিল চেয়ে রিভিউ আবেদন প্রস্তুত করেছেন তার আইনজীবীরা। ১৪টি যুক্তিতে এ রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে।


রবিবার (১৯ জুলাই) এ রিভিউ আবেদন দাখিল করা হতে পারে বলে জানিয়েছেন এটিএম আজহারুল ইসলামের আইনজীবী অ্যাডভোকেট শিশির মনির।


তিনি বলেন, আপিল বিভাগের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া যায়নি। তারপরও ১৪টি যুক্তিতে রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে। রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া সাপেক্ষে রবিবার রিভিউ আবেদন দাখিল করা হবে।


এর আগে একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর এক রায়ে তাকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন আজহার। এই আপিলের ওপর শুনানি শেষে গতবছর ৩১ অক্টোবর আপিল বিভাগ মৃত্যুদণ্ড বহাল রাখেন। গত ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।


ওইদিনই এর কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। ১৬ মার্চ ট্রাইব্যুনাল এটিএম আজহারের বিরুদ্ধে মৃত্যুপরোয়ানা জারি করে। কাশিপুর কারাগারে বন্দি এটিএম আজহারুল ইসলামকে মৃত্যুপরোয়ানা পড়ে শোনানো হয়।


এই রায় শোনার পর গত ২১ মার্চ তার আইনজীবীদের রিভিউ আবেদন করার নির্দেশনা দেন। নিয়ম অনুযায়ী ১৬ মার্চ থেকে ১৫ দিনের রিভিউ আবেদন দাখিল করার সময় গণনা শুরু হয়। এই হিসেবে রিভিউ আবেদন করা সর্বশেষ সময় ছিল ৩০ মার্চ। কিন্তু সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি থাকায় এবং করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়।


ফলে নির্ধারিত ১৫ দিনের সময়ের মধ্যে রিভিউ আবেদন দাখিল করা যায়নি। এ অবস্থায় তামাদি আইনের সুযোগ নিয়ে আদালত খোলার প্রথম দিনটিকে শেষ দিন হিসেবে ধরে নিয়ে রবিবার এটিএম আজহারুল ইসলামের আইনজীবীদের রিভিউ আবেদন দাখিল করতে হবে। যদিও আইনে আরো একটি সুযোগ রয়েছে। তা হলো রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন দাখিল করার সুযোগ রয়েছে। এই সুযোগটিই নিতে চাচ্ছেন আজহারের আইনজীবীরা। রায়ের অনুলিপি না পেলেও আদালতের নির্দেশনা পেলেই রিভিউ আবেদন দাখিল করবেন তারা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com