শিরোনাম
মানবাধিকার সংগঠনের নামে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা
প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ০৯:০২
মানবাধিকার সংগঠনের নামে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ মানবাধিকার কমিশন নামে বেসরকারি একটি সংগঠনের নাম থেকে 'কমিশন' শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন চেম্বার আদালত।


মঙ্গলবার (১৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আদালতের আদেশের কথা জানায় জাতীয় মানবাধিকার কমিশন।


বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু হানিফ কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ কর্তৃক নামের শেষে ‘কমিশন’ শব্দটি সর্বত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার আদেশ প্রার্থনা করে হাইকোর্ট বিভাগে জনস্বার্থে রিট মামলা ১৮৫ (এনেক্স ২৪)/২০২০ দায়ের করেন।


গত ২৯ জুন বিচারপতি জে বি এম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ শুনানি নিয়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে সাংঘর্ষিক এবং আইন বিরোধী হওয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে বিএইচআরসি শব্দটি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রিন্ট মিডিয়া কোথাও ব্যবহার করতে পারবে না মর্মে নিষেধাজ্ঞার আদেশ জারি করেন।


হাইকোর্টে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া এবং তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট জনাব মো. সাইফুল ইসলাম (জোবায়ের)।


আরো বলা হয়, উক্ত আদেশের বিরুদ্ধে কথিত বাংলাদেশ মানবাধিকার কমিশন’ আপিল করলে ১৪ জুলাই তারিখ শুনানিতে আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন। ফলে এখন থেকে বেসরকারি সংস্থা- বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘বিএইচআরসি’ শব্দটি কোথাও ব্যবহার করতে পারবে না।


চেম্বার আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com