শিরোনাম
ভার্চুয়াল আদালতে ২০ কার্যদিবসে ৩৩ হাজার আসামির জামিন
প্রকাশ : ১৩ জুন ২০২০, ১০:৩১
ভার্চুয়াল আদালতে ২০ কার্যদিবসে ৩৩ হাজার আসামির জামিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশের অধস্তন আদালত থেকে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে এ পর্যন্ত ৩৩ হাজার ১১৫ জন আসামির জামিন হয়েছে। বৃহস্পতিবার (১১ জুন) পর্যন্ত ২০ কার্যদিবসে অধস্তন ভার্চুয়াল আদালতে ৬০ হাজার ৪১৯টি জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি হয়েছে।


শুক্রবার (১২ জুন) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান জানান, ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হওয়ার পর ১১ থেকে ২৮ মে পর্যন্ত ১০ কার্যদিবসে সারা দেশের অধস্তন আদালতে ৩৩ হাজার ২৮৭টি জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি হয়। জামিন পান ২০ হাজার ৯৩৮ জন আসামি।


আর ৩১ মে থেকে ৪ জুন পর্যন্ত পাঁচ কার্যদিবসে ১৪ হাজার ৩৪০টি জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি করে ৬ হাজার ৫৪২ জন আসমিকে জামিন দেয়া হয়।


সাইফুর রহমান জানান, এরপর ৭ থেকে ১১ জুন পর্যন্ত পাঁচ কার্যদিবসে ১২ হাজার ৭৬২টি জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি হয়েছে। আর এতে জামিন পেয়েছেন ৫ হাজার ৬৭৫ জন আসমি।


ভার্চুয়াল আদালতের মাধ্যমে এখন পর্যন্ত ৪৮৯ শিশুর জামিন হয়েছে। ৪৬০ জন শিশুকে তাদের অভিভাবকদের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। বাকি ২৯ জন পুনর্বাসন কেন্দ্রে আছে।


তিনি আরো জানান, গত ৭ থেকে ১১ জুন পর্যন্ত পাঁচ কার্যদিবসে দেশের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ২৬০টি জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি করে ১০১ জনকে জামিন দেয়া হয়েছে। এছাড়া শিশু আদালতে ১১২টি জামিন আবেদনের শুনানি করে ৫৬ শিশুকে জামিন দেয়া হয়েছে।


মহামারী করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটির মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আদালতের বিচারকাজ চালানোর জন্য গত ৯ মে অধ্যাদেশ জারির পর ১০ মে ‘প্র্যাকটিস নির্দেশনা’ জারি করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ১১ মে থেকে শুরু হয় দেশের বিচার বিভাগের ইতিহাসে প্রথম ভার্চুয়াল আদালতের যাত্রা।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com