শিরোনাম
মনিটরিং থাকলে মানুষ কেন হাসপাতালে ঘুরছে: হাইকোর্ট
প্রকাশ : ১০ জুন ২০২০, ১৬:৪১
মনিটরিং থাকলে মানুষ কেন হাসপাতালে ঘুরছে: হাইকোর্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানীর বিভিন্ন হাসপাতালে ঘুরে চিকিৎসা না পেয়ে রোগী মারা যাবার ঘটনায় উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট।বুধবার (১০ জুন) আদালত রাষ্ট্রপক্ষের কাছে প্রশ্ন করেন, হাসপাতালে মনিটরিং ব্যবস্থা ঠিক থাকলে মানুষ কেন হাসপাতালে-হাসপাতালে ঘুরছে?


বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গত ৮ জুন রাষ্ট্রপক্ষের কাছে এ তথ্য জানতে চান। আদালত ১০ জুনের মধ্যে এ তথ্য জানাতে নির্দেশ দেন।


রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা আদালতকে জানান, স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী শুধুমাত্র করোনাভাইরাসে সংক্রমিত রোগীর চিকিৎসার জন্য সারা দেশে ১৭টি হাসপাতালে ২৩৫টি আইসিইউ রয়েছে। আর সারা দেশে সরকারি হাসপাতালে ৭৩৩টি আইসিইউ রয়েছে। এর সংখ্যা বাড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। আর এটা বাড়ানো সময় সাপেক্ষ ব্যাপার।


তিনি বলেন, বর্তমানে আইসিইউগুলো স্বাস্থ্য অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষ থেকে মনিটরিং করা হচ্ছে। কারো যদি আইসিইউ সাপোর্ট প্রয়োজন হয় তবে স্বাস্থ্য অধিদফতরের হটলাইনে ফোন দিলেই জানা যায়, নিকটস্থ কোন হাসপাতালে সিট খালি আছে। সেখানে রোগী পাঠানোর পরামর্শ দেয়া হয়। এভাবেই কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে সার্বক্ষণিক আইসিইউ ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হচ্ছে।


রিট আবেদনকারীপক্ষের আইনজীবী ইয়াদিয়া আদালতকে বলেন, রাষ্ট্রপক্ষের বক্তব্য সঠিক নয়। গতকালও (মঙ্গলবার) বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত ও প্রচারিত হয়েছে যে, একজন ডাক্তার রাজধানীর বিভিন্ন হাসপাতালে হাসপাতালে ঘুরেও আইসিইউ পাননি। অ্যাম্বুলেন্সে করে ওই ডাক্তার ঘুরতে ঘুরতে কোনো হাসপাতালে আইসিইউ না পেয়ে এক প্রকার বিনা চিকিৎসায় মারা গেছেন।


তিনি বলেন, একজন ডাক্তার কি জানেন না স্বাস্থ্য অধিদফতরের হটলাইনের কথা? হটলাইনে ফোন করলেই যদি সিট বা আইসিইউ খালি থাকার তথ্য জানা যেতো, তাহলে একটি আইসিইউ বেডের আশায় ওই চিকিৎসক কেন এ হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটেছেন?


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com