হালদা নদীর ডলফিন রক্ষার নির্দেশ হাইকোর্টের
প্রকাশ : ১২ মে ২০২০, ১৭:৫২
হালদা নদীর ডলফিন রক্ষার নির্দেশ হাইকোর্টের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের হালদা নদীর ডলফিন রক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১২ মে) জনস্বার্থে করা রিট আবেদন নিয়ে প্রথম ভার্চুয়াল শুনানি শেষে এ আদেশ দেয়া হয়।পাশাপাশি এ বিষয়ে কি পদক্ষেপ নেয়া হয়েছে তা ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইলের মাধ্যমে জানাতে বলা হয়েছে।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির এক জরিপে দেখা গেছে, ২০১৮-১৯ সালে হালদা নদীতে ১৭০টি ডলফিনের অস্তিত্ব ছিল। এক বছরেই প্রাণ গেছে ২৪টির। গত সপ্তাহে একটি ডলফিনকে পিটিয়ে মারা হয়, আরেকটি মারা যায় যন্ত্রচালিত নৌকার আঘাতে।বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে উচ্চ আদালতের হস্তক্ষেপ চায়া হয়।


ডলফিন রক্ষায় বনবিভাগের উদাসীনতার সমালোচনা করে জনসচেতনতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন হালদা রিভার রিসার্স ল্যাবরেটরি অধ্যাপক ড.মনজুরুল কিবরিয়া।


তিনি বলেন, ডলফিনের চামড়া নিচে একটা চর্বির লেয়ার থাকে। ওই লেয়ারের মাধ্যমে তারা পানিতে বাঁচতে পারে। একটা গুজব ওঠে ডলফিনের চর্বি থেকে যদি তেল সংগ্রহ করা সেটা মানুষের বিভিন্ন রোগ সারবে।গাঙ্গেয় প্রজাতির এ ডলফিন বাংলাদেশ, ভারত ও নেপালের নদীতে দেখা যায়। পদ্মা, সুন্দরবনের আশপাশের নদী এবং চট্টগ্রামের হালদা ও কর্নফুলী নদী এ প্রজাতির ডলফিনের বিচরনক্ষেত্র।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com