অনলাইনে কোর্ট পরিচালনা চেয়ে আবেদন
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২০, ১০:৫৫
অনলাইনে কোর্ট পরিচালনা চেয়ে আবেদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জরুরি বিষয়ে শুনানি ও নিষ্পত্তি করতে অনলাইনে এক বা একাধিক হাইকোর্ট বেঞ্চ গঠন করতে প্রধান বিচারপতির কাছে আবেদন করা হয়েছে।


রবিবার (১৯ এপ্রিল) সকালে অ্যাডভোকেট ইশরাত হাসান প্রধান বিচারপতির কাছে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন।


গতকাল শনিবার রাতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে ই-মেইল যোগে প্রধান বিচারপতির কাছে এ আবেদন করা হয়।


চিলড্রেন'স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি) পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ব্যারিস্টার মো. আব্দুল হালিম ও পরিচালক অ্যাডভোকেট ইশরাত হাসান এ আবেদন করেন।


আবেদনে বলা হয়েছে, করোনার সংক্রমণ রোধে সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়েছে। যেহেতু দেশে কোনো জরুরি অবস্থা জারি করা হয়নি সেহেতু স্বল্প পরিসরে হলেও আদালতের কার্যক্রম পরিচালিত হওয়া জরুরি। কেননা, বাংলাদেশ সংবিধানে দেশের নাগরিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। সরকার এসব অধিকার বাস্তবায়নে ব্যর্থ হলে সংবিধান অনুসারে উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ রয়েছে।


কিন্তু করোনা পরিস্থিতিতে দেশের উচ্চ আদালতসমূহ একেবারেই বন্ধ থাকায় নাগরিকরা তাদের অধিকার বঞ্চিত হলে আদালতের দ্বারস্থ হওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। তাই করোনা সংক্রমণের মধ্যেও সাংবিধানিক বিবেচনায় অনলাইনের মাধ্যমে হাইকোর্টের এক বা একাধিক বেঞ্চ পরিচালনার অনুরোধ করা হয়।


আবেদনে করোনা বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারির আবেদন জানানো হয়েছে। সেক্ষেত্রে এই চিঠিটি আবেদন (রিট পিটিশন) হিসেবে গ্রহণ করার সুযোগ আছে বলেও আইনি ব্যাখ্যা দেওয়া হয়েছে।


করোনা পরিস্থিতির মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে প্রয়োজনীয় ওষুধ, খাদ্যপণ্য, ত্রাণ বিতরণের জন্য হাইকোর্টকে আদেশ দেয়ার কথা বলা হয়েছে।


এছাড়া, টিসিবি এবং ওএমএসের মাধ্যমে খাদ্যপণ্য বিক্রির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করতে নির্দেশ প্রদান, সড়কে ভিড় না জমানোর জন্য আইনের যথাযথ প্রয়োগ, ডাক্তার, নার্স ও অন্যান্য মেডিকেল কর্মকর্তাদের মধ্যে প্রয়োজনীয় অর্থ সহায়তা, পিপিই সরবরাহ, অ্যাম্বুলেন্স, যানবাহন ও আবাসিক আইসোলেশন সুবিধা প্রদান করার নির্দেশ চাওয়া হয়েছে সেখানে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com