শিরোনাম
হামীম গ্রুপের জুট মিল আপিলে অবৈধ
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩২
হামীম গ্রুপের জুট মিল আপিলে অবৈধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তুরাগ নদের জমি দখল করে হামীম গ্রুপের নিশাত জুট মিলস লিমিটেড ও আনোয়ার গ্রুপের হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড স্থাপনা নির্মাণকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।


একই সঙ্গে, আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) তুরাগ নদের জমিতে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা দুটি উচ্ছেদ করতে নির্দেশ দিয়েছেন।


হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এক রিটের বিষয়ে করা দুটি পৃথক আপিল নিষ্পত্তি করে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই রায় দেন। আদালতে আজ হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।


তিনি বলেন, নিশাত জুট মিলস ও হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড অবৈধভাবে তুরাগ নদের জমি দখল করে স্থাপনা নির্মাণ করেছিল। এদিন সুপ্রিম কোর্টের চার সদস্যের আপিল বেঞ্চ তুরাগ নদের জমিতে এ দুটি স্থাপনা নির্মাণকে অবৈধ ঘোষণা করেছেন।


একইসঙ্গে এ দুটি কোম্পানির স্থাপনা ভেঙে দিতে বিআইডব্লিউটিএকে নির্দেশ দিয়েছেন। ফলে তুরাগ নদের জমি দখল করে নির্মাণ করা স্থাপনা ভেঙ্গে ফেলতে বিআইডব্লিউটিএর আর কোনো বাধা রইল না।


এর আগে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে ৩ ফেব্রুয়ারি তুরাগ নদীকে ব্যক্তি-আইনি সত্তা বা জীবন্ত সত্তা ঘোষণা করে রায় দিয়েছিলেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।


পরে নিশাত জুট মিলস লিমিটেড ও আনোয়ার গ্রুপের হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড এ রায়কে চ্যালেঞ্জ করে উচ্চতর আদালতে পৃথক দুটি আবেদন করেছিল। আপিল বিভাগ আবেদন দুটি নিষ্পত্তি করে এ রায় দেন।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com