শিরোনাম
পিএইচডি ডিগ্রি যাচাই-বাছাইয়ের নির্দেশ হাইকোর্টের
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৬
পিএইচডি ডিগ্রি যাচাই-বাছাইয়ের নির্দেশ হাইকোর্টের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যেসব পিএইচডি ডিগ্রি দেয়া হয়েছে সেগুলো যথাযথ আইন মেনে হয়েছে কি না তা যাচাই-বাছাই করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলো যত পিএইচডি ডিগ্রি দিয়েছে তা আগামী ৩ মাসের মধ্যে যাচাই-বাছাই করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


এ-সংক্রান্ত বিষয়ে করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি এ কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।


এর আগে গত ২২ জানুয়ারি পিএইচডি ও সমমানের ডিগ্রি দেয়ার ক্ষেত্রে জালিয়াতি বন্ধের নির্দেশনা চেয়ে করা রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন।


একটি অনলাইনে প্রকাশিত নিউজ সংযুক্ত করে রিটে পিএইচডি গবেষণা অভিসন্দর্ভের (থিসিস) অনুমোদনের আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের ছাড়পত্র (এনওসি) নেয়ার বিধান করার নির্দেশনা চাওয়া হয়। রিটে শিক্ষাসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহকে বিবাদী করা হয়েছিল।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com