শিরোনাম
ভোট পেছাতে রিট: পরবর্তী শুনানি ১২ জানুয়ারি
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৩:৫৪
ভোট পেছাতে রিট: পরবর্তী শুনানি ১২ জানুয়ারি
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ এক সপ্তাহ পিছিয়ে দিতে করা রিটের বিষয়ে শুনানির পরবর্তী তারিখ ১২ জানুয়ারি ঠিক করেছেন হাইকোর্ট।


মঙ্গলবার (৭ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ।


তিনি জানান, হাইকোর্টের বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজি জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই দিন ঠিক করেন। আদালতে আজ শুনানির জন্য অনুমতি নিতে যান রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ।


এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। রিট আবেদনে একমাত্র প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়।


রিট আবেদনে বলা হয়, আগামী ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা। বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয় কলেজে এ পূজা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২৯ জানুয়ারি মূল পূজা হলেও পূজার পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত সরস্বতী প্রতীমা বিসর্জন দেয়া যায় না। পঞ্চমী শেষ হবে ৩০ জানুয়ারি। এ কারণে নির্বাচন পিছিয়ে দিতে গত ৩০ ডিসেম্বর নির্বাচন কমিশনের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। কিন্তু নির্বাচন কমিশন (ইসি) ভোটগ্রহণের দিন ৩০ জানুয়ারিই রেখেছে। রিট আবেদনে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র তৈরি করা হবে। আর সরস্বতী পূজাও শিক্ষা প্রতিষ্ঠানে। বিধায় বিষয়টি ধর্মীয় আয়োজনের সঙ্গে সাংঘর্ষিক হয়ে পড়েছে। এ কারণে ৩০ জানুয়ারির নির্ধারিত ভোটগ্রহণ এক সপ্তাহ পিছিয়ে দেয়া প্রয়োজন।


উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর নির্বাচন কমিশন ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ ৩০ জানুয়ারি নির্ধারণ করে তফসিল ঘোষণা করে। এই তফসিল অনুযায়ী মনোনয়নপত্র কেনা, দাখিল,বাছাই ও চূড়ান্ত করা হয়েছে।


মঙ্গলবার এ রিট আবেদনের ওপর শুনানি হওয়ার কথা থাকলেও তা আগামী রবিবার দিন শুনানির জন্য ঠিক করেন হাইকোর্ট।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com