শিরোনাম
পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৩:৪৫
পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।


রবিবার (১৭ নভেম্বর) হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী তানভীর আহমেদ।


পরে রিটটি শুনানির জন্য বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়। এতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এই মর্মে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।


এদিকে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধ এবং এ সমস্যার স্থায়ী সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ৩ নভেম্বর আইনি নোটিশ পাঠিয়েছিলেন আইনজীবী মো. মাহমুদুল হাসান। বাণিজ্য সচিব ও এনবিআরের চেয়ারম্যানকে সাতদিনের সময় দিয়ে ওই নোটিশে বলা হয়েছিল এ সমস্যার সমাধান করতে না পারলে হাইকের্টে রিট দায়ের করা হবে।


নোটিশে ছিল, পেঁয়াজ নিয়ে এ সমস্যার স্থায়ী সমাধান হওয়া দরকার। এক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয় ও রাজস্ববোর্ডকে যথাযথ উদ্যোগ নিতে হবে। পেঁয়াজ নিয়ে সব ধরণের বৈদেশিক রাজনৈতিক খেলা বন্ধ করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে আমদানি নীতি বিশেষ শর্ত আরোপ করতে হবে। একই সঙ্গে রাজস্ববোর্ডকে বিশেষ শুল্ক নীতি প্রণয়ন করতে হবে।


নোটিশে আরো বলা হয়েছিল, গত ২৯ সেপ্টেম্বর ভারত সরকার আকস্মিকভাবে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণায় বাংলাদেশে পেঁয়াজের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যায়। নিত্য প্রয়োজনীয় পণ্য পেঁয়াজ আমদানিতে এক দেশের ওপর নির্ভরশীল হয়ে না থাকতে এ শুল্ক নীতি প্রণয়ন করতে বলা হয়েছে।


তবে নোটিশের জবাব না পাওয়ায় শনিবার (১৬ নভেম্বর) আইনজীবী তানভীর আহমেদ রিট করবেন বলে জানিয়েছিলেন।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com