ডেঙ্গু প্রতিরোধে জোরালো পদক্ষেপ নেয়ার নির্দেশ
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৯, ১৩:১২
ডেঙ্গু প্রতিরোধে জোরালো পদক্ষেপ নেয়ার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধ্বংসে ঢাকাসহ সারা দেশে ব্যাপকভাবে ওষুধ ছিটানো ও অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


মশা নিধনে মালেশিয়ার উদারহণ টেনে আদালত বলেন, ‘প্রয়োজনে স্কুল-কলেজ, অফিস-আদালত ১-২ দিনের জন্য বন্ধ ঘোষণা করে সব শ্রেণির মানুষকে সঙ্গে নিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধ্বংসে একযোগে অভিযান পরিচালনা করা যেতে পারে।


বুধবার (২৮ আগস্ট) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সরকারের সংশ্লিষ্টদের এডিস মশা নিধনে আরও কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়ে এ ব্যাপারে অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৬ অক্টোবর নির্ধারণ করে দিয়েছেন আদালত।


রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে কোনো অবহেলা আছে কিনা, অবহেলা থাকলে সেটা কার দায়, মশা নিয়ন্ত্রণে কার কি দায়িত্ব ছিল, তা তদন্তে কমিটি গঠন বিষয়ে আপাতত আদেশ দেননি আদালত। তবে আদালত বলেছেন, ‘পরবর্তীতে অবশ্যই তদন্ত কমিটি করা হবে।’


আদালতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের(ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।


গত ২৬ আগস্ট হাইকোর্ট এডিস মশা নিধনে ব্যর্থতার দায় নির্ধারণে তদন্ত কমিটি গঠনে ২৮ আগস্ট আদেশ দেয়া হবে বলে জানিয়েছিলেন। কিন্তু এদিন রাষ্ট্রপক্ষ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়, এ সময় তদন্ত কমিটি করা হলে মশা নিধনের কার্যক্রম ব্যাহত হবে। তদন্ত কমিটি গঠনের আদেশ প্রদানের বিরোধিতা করলে হাইকোর্ট উপরোক্ত আদেশ দেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com