উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে চাকরি
প্রকাশ : ১১ জুন ২০১৭, ১৯:০৭
উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে চাকরি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সশস্ত্র বাহিনীতে যোগদানের মাধ্যমে যারা দেশসেবায় আগ্রহী তাদের জন্য সুবর্ণ সুযোগ নিয়ে এলো বাংলাদেশ বিমানবাহিনী। ৭৭ বিএএফএ কোর্সে জিডি(পি), এডিডব্লিউসি, এটিসি, মেটিয়রলজি, লজিস্টিক, ইঞ্জিনিয়ারিং, অ্যাডমিন ও ফিন্যান্স ক্ষেত্রে ফ্লাইট ক্যাডেট হিসেবে এই নিয়োগ দেওয়া হবে।


শিক্ষাগত যোগ্যতা
জিডি(পি), এডিডব্লিউসি, এটিসি, মেটিয়রলজি ও লজিস্টিক শাখার জন্য গণিতসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (বিজ্ঞান) উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। গণিত বিষয়ে কমপক্ষে এ-গ্রেডসহ ন্যূনতম ফলাফল জিপিএ ৪.৫০ থাকতে হবে।


ইঞ্জিনিয়ারিং শাখায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়সহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। অ্যাডমিন পদে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় একই ফলাফলে পাস প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন। এ ছাড়া ফিন্যান্স শাখায় আবেদনের জন্য প্রার্থীদের গণিত বা হিসাববিজ্ঞান বিষয়সহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বা ব্যবসায় শিক্ষা) পাস হতে হবে। গণিত বা হিসাববিজ্ঞান বিষয়ে কমপক্ষে বি-গ্রেডসহ ন্যূনতম ফলাফল হতে হবে জিপিএ ৪.৫০।


শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের ন্যূনতম শারীরিক উচ্চতা হতে হবে পাঁচ ফুট চার ইঞ্চি। পাশাপাশি বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।


নারী প্রার্থীদের ক্ষেত্রে জিডি(পি) শাখার জন্য পাঁচ ফুট চার ইঞ্চি এবং অন্যান্য শাখার জন্য পাঁচ ফুট দুই ইঞ্চি ন্যূনতম উচ্চতা থাকতে হবে। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।


প্রার্থীদের ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। জিডি(পি) শাখার প্রার্থীদের চোখের দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। এ ছাড়া অন্যান্য শাখার প্রার্থীদের দৃষ্টি বিধি অনুযায়ী প্রযোজ্য হবে।


অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের প্রকৃত বাংলাদেশি অবিবাহিত নাগরিক হতে হবে। এ ছাড়া ১ জানুয়ারি, ২০১৮ হতে আবেদনকারীর বয়স হতে হবে ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর পর্যন্ত।


আবেদন প্রক্রিয়া
বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে বাংলাদেশ বিমান বাহিনীর ওয়েবসাইট (www.joinbangladeshairforce.mil.bd) থেকে অনলাইনে লগ-ইন করে আবেদন করতে হবে।


বিস্তারিত কালের কণ্ঠে ৯ জুন, ২০১৭ প্রকাশিত বিজ্ঞাপনে দেখুন-



বিবার্তা/জাকিয়া/যুথি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com