শিরোনাম
১০ হাজার পুলিশ কনস্টেবল নিয়োগ
প্রকাশ : ১০ মার্চ ২০১৭, ১৩:৩৮
১০ হাজার পুলিশ কনস্টেবল নিয়োগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ৮ এপ্রিল হতে ১৭ এপ্রিল পর্যন্ত বাংলাদেশের প্রতিটি জেলায় মোট ১০ হাজার নারী ও পুরুষ কনস্টেবল পদে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে পুরুষ কনস্টেবল আট হাজার ৫০০ এবং নারী কনস্টেবল এক হাজার ৫০০ জন।

 

প্রার্থীদের সকাল ৯টায় নিজ নিজ জেলায় শারীরিক মাপ ও পরীক্ষায় উত্তীর্ণ শেষে বিজ্ঞপ্তিতে দেয়া তারিখ অনুযায়ী লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

 

প্রার্থীর যোগ্যতা

বয়স: সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে চলতি বছর এপ্রিলের ১ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর (০২/০৪/১৯৯৯ হতে ০২/০৪/১৯৯৭ এর মধ্যে জন্ম)। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর হতে হবে।

 

শিক্ষাগত যোগ্যতা

এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫, বাংলাদেশী নাগরিক হতে হবে ও অবিবাহিত হতে হবে।

 

শারীরিক মাপ

সাধারণ ও অন্যান্য কোটা পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, মুক্তিযোদ্ধা কোটা পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি, উপ-জাতীয় কোটা পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। নারী প্রার্থীদের সকল কোটা ৫ ফুট ২ ইঞ্চি।

 

পরীক্ষায় অংশগ্রহণকালে সঙ্গে যা যা আনতে হবে

১। শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/সাময়িক সনদপত্রের মূল কপি।

 

২। ইউনিয়ন পরিষদের পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক স্থায়ী নাগরিকত্বের সনদপত্রের মূলকপি।

 

৩। প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূলকপি (যদি না থাকে মাতা/পিতার পরিচয়পত্রের মূলকপি)।

 

৪। সরকারি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত তিন কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

 

৫। পরীক্ষার ফি ১০০ (একশত) টাকা। ১-২২১১-০০০০-২০৩১ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের কপি আবেদনের সাথে যুক্ত করতে হবে।

 

৬। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে পিতা/মাতা/পিতামহ/মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদপত্রের মূলকপি; যা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত ও প্রতি স্বাক্ষরিত হতে হবে।

 

৭। পুলিশ পোষ্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে পিতা/মাতার নাম, পদবী, বিপি নম্বরসহ কর্মরত ইউনিটের প্রধান কর্তৃক প্রত্যয়নপত্রের মূলকপি।

 

৮। আনসার ও ভিডিপি কোটার প্রার্থীদের ক্ষেত্রে ৪২ দিন মেয়াদি প্রশিক্ষণের মূল সনদপত্র আনতে হবে।

 

পরীক্ষা পদ্ধতি

নির্ধারিত তারিখ, সময় ও স্থানে দৌড়, রোপিং ও জাম্পিং ইত্যাদি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

 

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ১ ঘণ্টা ৩০ মিনিটের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে (নূন্যতম ৪৫% মার্কপ্রাপ্তদের উত্তীর্ণ বলে গণ্য করা হবে)। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ২০ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

 

নির্বাচন পদ্ধতি

লিখিত মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষায় বিবেচিত হলে প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে।

 

প্রশিক্ষণকালীন সুবিধা

প্রশিক্ষণকালীন বিনামূল্যে পোষাক সামগ্রীসহ থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা দেয়া হবে এবং ৭৫০ টাকা হারে প্রশিক্ষণ ভাতা দেয়া হবে।

 

নিয়োগ ও চাকরির সুবিধাদি

১। প্রশিক্ষণ সমাপ্তির পর ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১৭তম গ্রেড (৯০০০-২১৮০০) টাকা ও অন্যান্য বেতন-ভাতাদিসহ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগ দেয়া হবে।

 

২। বিনামূল্যে পোশাক সামগ্রী ঝুঁকি ভাতা, চিকিৎসা ভাতাসহ রেশন সামগ্রী স্বল্পমূল্যে প্রাপ্য হবে।

 

বিবার্তা/খলিল/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com