পদ্মা সেতু অর্থনীতিতে ভূমিকা রাখবে: ফরিদুজ্জামান ফরহাদ
প্রকাশ : ২৩ জুন ২০২২, ২১:৫৫
পদ্মা সেতু অর্থনীতিতে ভূমিকা রাখবে: ফরিদুজ্জামান ফরহাদ
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

ড. ফরিদুজ্জামান ফরহাদ। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরীক দলগুলোর মধ্যে অন্যতম দল ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান এবং জোটের অন্যতম শীর্ষ নেতা। জোটে নীতি-নির্ধারণের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন তিনি।


কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট, বৃহত্তর ঐক্য, সরকার বিরোধী আন্দোলনসহ নানা বিষয়ে বিবার্তা২৪ডটনেটের সঙ্গে কথা বলেছেন ড. ফরিদুজ্জামান ফরহাদ। সাক্ষাৎকারটি নিয়েছেন বিবার্তা প্রতিবেদক কিরণ শেখ।


বিবার্তা: বিএনপি বৃহত্তর ঐক্য নিয়ে এনপিপির সঙ্গে সংলাপ করছে। ঐক্য নিয়ে আপনারা কতটা আশাবাদী?


ফরিদুজ্জামান ফরহাদ: বৃহত্তর ঐক্য তো ইতোমধ্যে সৃষ্টি হয়েছে। এটার ভবিষ্যৎ খুবই সুন্দর। আলোকিত ভবিষ্যৎ। যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন করতে চান না তারা সবাই একত্রিত হয়েছেন। আমাদের এই ঐক্যটা হচ্ছে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে। এই ঐক্যের ডাকে সরকার বিরোধী দেশের সব রাজনৈতিক দলগুলো সাড়া দিয়েছে। সুতরাং বৃহত্তর ঐক্য গঠন করে রাজপথে কঠোর আন্দোলনের মাধ্যমে বর্তমান সরকারের পতন ঘটানো হবে। এর মধ্যদিয়ে দেশের সকল রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে একটি সুষ্ঠু, নিরপেক্ষ এবং সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হবে।


বিবার্তা: বৃহত্তর ঐক্যে কি বিএনপি এবার সফল হবে, আপনার মতামত কি?


ফরিদুজ্জামান ফরহাদ: বিএনপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্ট করে ব্যর্থ হয়েছে বলে এবারও তারা ব্যর্থ হবে- এমন কোন কথা নেই। কারণ ব্যর্থতা থেকে মানুষ শিক্ষা নেয়। আমরা আশা করি, বৃহত্তর ঐক্য এবার সফল হবে।


বিবার্তা: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে রেখেই ঐক্য হবে না কি জোট ভেঙে দেয়া হবে?


ফরিদুজ্জামান ফরহাদ: বিএনপি এখন সবার সঙ্গে কথা বলছে। আর এই যুগপৎ আন্দোলনে ২০ দলীয় জোটও তো আছে। কিন্তু এই বৃহত্তর ঐক্য বিএনপি কিভাবে করবে, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে সংলাপে আমরা বিএনপিকে বলেছি যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে কোন নির্বাচন হবে না, সংসদ ভেঙে দিতে হবে, নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচন কমিশন গঠন করতে হবে, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সকল রাজবন্দিদের মুক্তি দিতে হবে এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সকল রাজনৈতিক নেতা কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।


বিবার্তা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এনপিপি ও ২০ দলীয় জোটের প্রস্তুতি কেমন?


ফরিদুজ্জামান ফরহাদ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে তো আমরা নির্বাচন করব না। আমরা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে চাই। আর সেই নির্বাচনের জন্য আমরা প্রস্তুত আছি।


বিবার্তা: নতুন নির্বাচন কমিশন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন করেছে। নির্বাচন অনুষ্ঠান নিয়ে আপনার সার্বিক মূল্যায়ন কি?


ফরিদুজ্জামান ফরহাদ: আমরা তো আগেই বলেছি, এই সরকারের অধীনে কোন ‍সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। এই নির্বাচন কমিশনও ‍সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে পারবে না। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন তার বড় প্রমাণ। কারণ এই নির্বাচনেও কারচুপি হয়েছে, এটা সবাই স্বীকার করেছেন এবং নির্বাচন কমিশনও একথা বলেছেন। আর সরকার যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। তাই এই নির্বাচন কমিশন রেখে কোন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া সম্ভব নয়। কিন্তু তার আগে বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে। কারণ এই সরকার রাষ্ট্র ক্ষমতায় থাকলে নির্বাচন কমিশনের কিছু করার ক্ষমতা থাকবে না। সরকার যা বলবে তারা তাই করবে।



বিবার্তা: সিলেটে গত কয়েক যুগের মধ্যে সবচেয়ে বড় বন্যা চলছে, বন্যা মোকাবিলায় সরকার যেসব উদ্যোগ নিয়েছে সেগুলো যথেষ্ট বলে কি আপনি মনে করেন?


ফরিদুজ্জামান ফরহাদ: সরকার সামান্য কিছুও করছে না। বরং সরকার পদ্মা সেতু উদ্বোধনের জন্য যা করছে, তার ১০ ভাগের একভাগও এখানে হচ্ছে না। আমরা চাই, পদ্মা সেতু আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না করে ওই টাকা বন্যার্তদের মাঝে সাহায্য করা হোক।


বিবার্তা: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও এনপিপি বন্যা দুর্গত অঞ্চলে আলাদা কোনো কার্যক্রম পরিচালনা করছে কি না?


ফরিদুজ্জামান ফরহাদ: বন্যার্তদের ত্রাণ দিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট যাচ্ছে। আর ন্যাশনাল পিপলস পার্টিও যাবে। এজন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।


বিবার্তা: আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হচ্ছে, দেশের অর্থনীতি পরিবর্তনে এই সেতু কতটা ভূমিকা রাখবে বলে আপনি মনে করেন?


ফরিদুজ্জামান ফরহাদ: দেশের অর্থনীতি পরিবর্তনে ভূমিকা রাখবে না যে, তা না। ভূমিকা রাখবে। কিন্তু পদ্মাসেতুতে যে দুর্নীতি হয়েছে, সেই দুর্নীতির কথা আগে বলেন। ১০ হাজার কোটি টাকার সেতু ৪০ হাজার কোটি টাকায় চলে গেছে। এই সেতুতে যত টাকা খরচ হয়েছে, সেই টাকা দিয়ে আরো দুটি পদ্মা সেতু করা যেতো।


বিবার্তা: এনপিপিকে নিয়ে আপনার ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনা কি?


ফরিদুজ্জামান ফরহাদ: এনপিপিকে নিয়ে আমাদের পরিকল্পনা- সারাদেশের জেলা- উপজেলায় আমাদের কমিটি থাকবে। এর মধ্যদিয়ে জাতীয় রাজনীতিতেও এনপিপি ভূমিকা রাখবে।


বিবার্তা: কেমন বাংলাদেশ দেখতে চান?


ফরিদুজ্জামান ফরহাদ: আগামী বাংলাদেশে মানুষ ভোট প্রয়োগ করতে পারবে, মানুষের বাক-স্বাধীনতা থাকবে, জনগণ স্বাধীনভাবে কথা বলবে, যার ভোট সে নিজে দেবে এবং একটি গণতান্ত্রিক রাষ্ট্র চাই।


বিবার্তা/কিরণ/রোমেল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com