শিরোনাম
চলচ্চিত্রে কাজ করেছি দর্শক-ভক্তদের কথা ভেবেই : সুবর্ণা
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৬:১৬
চলচ্চিত্রে কাজ করেছি দর্শক-ভক্তদের কথা ভেবেই : সুবর্ণা
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের নাট্যাঙ্গন যাদের অভিনয়ে সমৃদ্ধ হয়েছে তাদের অন্যতম সুবর্ণা মুস্তাফা। সুবর্ণা তার অভিনয় দিয়ে মঞ্চের দর্শককে যেমন, তেমনি ছোটপর্দার দর্শককেও মুগ্ধ করেছেন। পাশাপাশি যে ক’টি চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন সবগুলোতেই প্রশংসিত হয়েছেন। বিবার্তা২৪ডটনেটের জন্য তার সাক্ষাৎকার নিয়েছেন অভি মঈনুদ্দীন


বিবার্তা : এর আগে বদরুল আনাম সৌদের নির্দেশনায় বহু নাটকে অভিনয় করেছেন। এবারই তার প্রথম চলচ্চিত্রে অভিনয় করছেন। এ প্রসঙ্গে কিছু জানতে চাচ্ছি...


সুবর্ণা মুস্তাফা : সৌদের সঙ্গে নয়টি বছরে একটি সত্যই আমার মনে বারবার দোলা দিয়েছে তা হলো, সৌদের জীবনের একমাত্র লক্ষ্য বা স্বপ্ন হচ্ছে চলচ্চিত্র নির্মাণ করা। তার সেই স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলা শুরু হয়েছে। সৌদকে অভিনন্দন। একজন সহশিল্পী, সহযোদ্ধা হিসেবে আমি বলতে চাই, গহীন বালুচর সৌদের একার চলচ্চিত্র নয়, যারা নানাভাবে তার সঙ্গে সম্পৃক্ত আছেন তাদের প্রত্যেকের। এটি দর্শকের চলচ্চিত্র। আমি আশা করি, সৌদ যেমন তার নাটক দিয়ে আমাদের মুগ্ধ করেছে, ঠিক তেমনি গহীন বালুচর চলচ্চিত্র দিয়েও তাই করবে।



বিবার্তা : ‘গহীন বালুচর’-এর মাধ্যমে কয়েক দশক পর আপনি এবং আপনারই বন্ধু রাইসুল ইসলাম আসাদ চলচ্চিত্রে একসঙ্গে অভিনয় করছেন। নাট্যদল ‘ঢাকা থিয়েটার’থেকেই আপনাদের বন্ধুত্ব। আপনাদের বন্ধুত্বের বয়স পেরিয়ে গেছে চার দশকেরও বেশি। আবারো একসঙ্গে চলচ্চিত্রে অভিনয় করছেন, কেমন লাগছে?


সুবর্ণা মুস্তাফা : আমি আর আসাদ টিভিতে কিন্তু অনেক নাটক-টেলিফিল্মে কাজ করেছি। কখনো আসাদ আমার স্বামী, কখনো ভাই, আবার কখনো আমার প্রেমিক চরিত্রে অভিনয় করেছে। সত্যি বলতে কী, আমাদের মধ্যে এতো চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যে সবসময়ই আমাদের একসঙ্গে কাজ করাটা অনেক আনন্দের হয়, হয় অনেক ভালোলাগার। আমি খুব আশা করছি যে, দীর্ঘ বিরতির পর আমাদের নতুন চলচ্চিত্রটি অনেক ভালো হবে।



বিবার্তা : একসময় সৈয়দ আহসান আলী সিডনীর বিপরীতে অভিনয় করেছেন আপনি। পরবর্তীকালে তার ছেলে জিতু আহসানের সঙ্গেও জুটি বেঁধেছেন। ‘গহীন বালুচরে’ও জিতু আপনার সঙ্গে অভিনয় করছেন..


সুবর্ণা মুস্তাফা : জিতু আহসান একজন পরিপূর্ণ অভিনতো। সত্যি বলতে কী, আমি জিতুর সঙ্গে অভিনয় করে স্বাচ্ছন্দ্যবোধ করি। যে কারণে আমাদের কাজগুলো অনেক ভালো হয়ে থাকে, দর্শকের কাছ থেকেও বেশ ভালো সাড়া পাওয়া যায়। গহীন বালচুরে জিতু একটি নেগেটিভ চরিত্রে অভিনয় করলেও তার চরিত্রটি বেশ গুরুত্বপূর্ণ।


বিবার্তা : নতুন যারা কাজ করছেন তাদের নিয়ে কতোটা আশাবাদী?


সুবর্ণা মুস্তাফা : নতুন কাজ করছে তানভীর, মুন ও নীলা। ওরা খুব চেষ্টা করছে যার যার চরিত্রে নিজেদের সর্বোচ্চটুকু দেবার। আশা করছি, তাদের অভিনয়ও দর্শকের ভালো লাগবে।



বিবার্তা : একুশে টিভিতে আপনার অভিনীত ‘অন্তর্যাত্রা’ধারাবাহিকটি প্রচার হচ্ছে। নতুন কোনো ধারাবাহিকে কাজ করছেন কি?


সুবর্ণা মুস্তাফা : বদরুল আনাম সৌদ পরিচালিত ‘অন্তর্যাত্রা’র শুটিং শেষ হয়েছে। কিছুদিনের মধ্যে প্রচারও শেষ হযে যাবে। আপাতত ‘গহীন বালুচর’নিয়েই আমরা সবাই ব্যস্ত। যে কারণে নতুন ধারাবাহিকের ভাবনাটা ভাবছি না। সিনেমার কাজটা ভালোভাবে শেষ হোক।


বিবার্তা : এটা সত্য যে সিনেমাপ্রেমী দর্শকেরা আপনাকে খুব মিস করে..


সুবর্ণা মুস্তাফা : আমি সেটা অনুভব করতে পারি। তারপরেও আমি কিন্তু বেশ কিছু চলচ্চিত্রে কাজ করেছি দর্শক-ভক্তদের কথা ভেবেই। যেমন ‘ঘুড্ডি’, ‘লাল সবুজের পালা’, ‘নতুন বউ’, ‘সুরুজ মিঞা’, ‘নয়নের আলো’, ‘স্ত্রী’, ‘পালাবি কোথায়’, ‘দূরত্ব’ ইত্যাদি। দর্শকের ভালো লাগার কথা বিবেচনা করেই বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’-এ অভিনয় করছি।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com