শিরোনাম
সাক্ষাতকারে আব্দুর রহমান
আ’লীগের বড় অর্জন বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা
প্রকাশ : ২২ জুন ২০২১, ১৯:৪৪
আ’লীগের বড় অর্জন বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২৩ জুন, দেশের ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধশালী প্রাচীনতম সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমানের সাক্ষাৎকার :


তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৩ জুন। ১৯৪৯ সালের ২৩ জুন এ দলটির জন্ম হয়। ভারত-পাকিস্তান বিভক্তির পর এই অঞ্চলের মানুষ নিষ্পেষিত-নির্যাতিত কাঙ্ক্ষিত স্বাধীনতা ফসল থেকে বঞ্চিত হলো, বাঙালি জাতির ওপর জুলুম নির্যাতন নেমে আসলো। তখনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রথমত ছাত্রলীগ গঠনের মধ্য দিয়ে চিন্তা করলেন, এই শাসন চক্রের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। পাকিস্তান আমাদের মুক্তির পথ নয়। আলাদাভাবে স্বাধীন রাষ্ট্রে পরিণত করা, সে লক্ষ্যেই তিনি ধীরে ধীরে এগিয়ে গেলেন। এরপর একপর্যায়ে ২৩ জুন এই দল প্রতিষ্ঠা লাভ করে।


আবদুর রহমান বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দীর্ঘ লড়াই-সংগ্রাম ইতিহাস ঐতিহ্যকে ধারণ করে পথ চলে। বঙ্গবন্ধু যে লক্ষ্য নিয়ে দেশ স্বাধীন করেছিলেন, একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ, সামাজিক সুষম বন্টনের বাংলাদেশ, ধর্মনিরপেক্ষতা এবং জাতীয়তাবাদ৷ এই লক্ষ্য নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ এখনও এগিয়ে যাচ্ছে। যে লক্ষ্য নিয়ে দলটি জন্ম হয়েছিল, সে লক্ষ্য পানেই আওয়ামী লীগ এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগের বড় পাওয়া হলো বঙ্গবন্ধুর নেতৃত্বে একটা দেশের স্বাধীনতা অর্জন। একটা দেশ, নতুন মানচিত্র, সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বের বুকে জাগয়া করে নেয়া, এসব কিছুই আওয়ামী লীগের অর্জন, বঙ্গবন্ধুর নেতৃত্বে৷


আওয়ামী লীগ যে চেতনায় সৃষ্টি হয়েছিলো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সে চেতনা বাস্তবায়নে কতদূর এগিয়েছে? জানতে চাইলে আবদুর রহমান বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এক ও অভিন্ন লক্ষ্যে আওয়ামী লীগ সামনে এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগের জন্ম গ্রহণের মূল চেতনা বাস্তবায়নে নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা। যথার্থ অর্থেই বলা চলে, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয় ছিল। সে প্রত্যয়কে বাস্তবায়নের জন্য বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অবিরাম তার পথ চলা।


বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর করেছে। তিনি একটা পথরেখা তৈরি করেছেন। ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা। ২০৪১ সালের আগেই দেশকে তিনি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবেন।


দেশের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, জঙ্গিবাদ দমন, সাম্প্রদায়িকতার আস্ফালন বন্ধ করা বলেন, সবকিছুই তিনি করে যাচ্ছেন। এর পেছনের শক্তি হলো এই দলের আদর্শ-উদ্দেশ্য ঐতিহ্য ও মূল্যবোধ।


প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি প্রসঙ্গে আবদুর রহমান বলেন, করোনাকালীন স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখে সীমিত পরিসরে ২৩ জুন প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে। আমরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করবো। বিকাল তিনটায় আলোচনা সভা, সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com