আবারো রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা
প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ১২:৪০
আবারো রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে বিষাক্ত রাসায়নিক দিয়ে হত্যাচেষ্টার ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শনিবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানা গেছে।


গত বছরের মার্চে ইংলিশ শহর স্যালিসবুরি পার্কে সোভিয়েত নির্মিত নার্ভ অ্যাজেন্ট নোভিচক দিয়ে এই হত্যাচেষ্টা করা হয়েছে। এতে রাশিয়াকে দায়ী করা হচ্ছে।


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওরটাগুস এক বিবৃতিতে বলেন, শনিবার ওয়াশিংটন বলেছে- রাশিয়াকে আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর যেকোনো ঋণ, অর্থনৈতিক কিংবা প্রযুক্তিগত সহায়তার সম্প্রসারণের বিরোধিতা করবে তারা।


তিনি বলেন, রাশিয়াতে পণ্য ও প্রযুক্তি রফতানি সীমিত করে দেবে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য শুরু থেকেই দাবি করে আসছে, রাশিয়ার গুপ্তচররাই স্ক্রিপাল ও তার মেয়েকে মারতে চেয়েছে।


রাশিয়া এ ঘটনায় জড়িত থাকার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। স্ক্রিপাল হত্যাচেষ্টার দায়ে গত বছর এক দফা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এবার তারা দ্বিতীয় দফায় নিষেধাজ্ঞা আরোপ করল।


বিবিসি জানিয়েছে, রাশিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি আইএনএফ থেকে সরে আসার আগের দিন বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ‍এ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশে সই করেন।


আমেরিকার কেমিক্যাল এন্ড বায়োলজিক্যাল উইপন্স কন্ট্রোল এন্ড ওয়েলফেয়ার এলিমিনেশন অ্যাক্ট ১৯৯১ এর আওতায় রাশিয়ার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


যুক্তরাষ্ট্রের এ আইন অনুসারে, রাশিয়া আর রাসায়নিক অস্ত্র ব্যবহার করবে না বলে নিশ্চয়তা না দিলে ৯০ দিনের মধ্যে তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করা যায়।


হোয়াইট হাউসের মুখপাত্র হোগান গিডলি শুক্রবার বলেছেন, প্রথম দফা নিষেধাজ্ঞার পর রাশিয়া যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী রাসায়নিক অস্ত্র ব্যবহার না করার নিশ্চয়তা দেয়নি। ফলে আমরা দ্বিতীয় দফায় তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছি। সূত্র: এএফপি, বিবিসি


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com