শিরোনাম
‘আফগানিস্তানকে ১০ দিনে মুছে ফেলতে পারি’
প্রকাশ : ২৪ জুলাই ২০১৯, ১৫:৩৭
‘আফগানিস্তানকে ১০ দিনে মুছে ফেলতে পারি’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র ইচ্ছা করলে পৃথিবীর বুক থেকে আফগানিস্তানকে মুছে ফেলতে পারে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এক সপ্তাহের মধ্যেই আমরা আফগান যুদ্ধে জয় পেতে পারি। কিন্তু এতে লাখ লাখ মানুষের মৃত্যু ঘটবে বলে সেই পথে যাচ্ছি না।


এদিকে প্রেসিডেন্ট আফগান সরকার ট্রাম্পের এমন মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে। খবর সিএনএনের।



হোয়াইট হাউসের ওভাল অফিসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে সোমবার (২২ জুলাই) প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা ইচ্ছা করলে আফগান যুদ্ধে জয়ী হতে পারি। কিন্তু এর ফলে এক কোটি মানুষের জীবন যাবে।


তিনি বলেন, আফগানিস্তান নিয়ে আমাদের পরিকল্পনা আছে। আমি যদি আফগান যুদ্ধে জিততে চাই তাহলে দেশটি পৃথিবীর মানচিত্র থেকে মুছে যাবে। বেশি হলে ১০ দিন লাগবে। কিন্তু আমরা সেদিকে যাচ্ছি না।


ট্রাম্পের দাবি, গত কয়েক সপ্তাহে সমঝোতার ব্যাপারে অনেক দূর এগিয়েছে। আগামী সেপ্টেম্বরের শেষে আফগানিস্তানে ভোট হবে। এর আগেই আমেরিকা চায় তালেবানের সঙ্গে শান্তি চুক্তি হোক। পরে ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র।


বিষয়টি নিয়ে আফগানিস্তানের প্রেসিডেন্ট কার্যালয়ে মুখপাত্র সেদিক সেদ্দিকী এক বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, আফগানিস্তানের ভাগ্যে কী ঘটবে, তা নির্ধারণ করার অধিকার কোনো বিদেশি শক্তিকে দেয়ার ইচ্ছা নেই বা হবে না।


তিনি জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন দিক দিয়ে সম্পর্ক রয়েছে। বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের ব্যাখা দাবি
করেন মুখপাত্র সেদিক সেদ্দিকী।



বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com