নাগরিকদের অস্ত্র জমা নিচ্ছে নিউজিল্যান্ড
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ২০:৩৮
নাগরিকদের অস্ত্র জমা নিচ্ছে নিউজিল্যান্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশাল অঙ্কের ক্ষতিপূরণ দিয়ে নাগরিকদের কাছ থেকে প্রথম সপ্তাহে ১০ হাজার অস্ত্র, অস্ত্রের যন্ত্রাংশ এবং অন্যান্য সরঞ্জামাদি জমা নিয়েছে নিউজিল্যান্ড।


চার মাস আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে দুইটি মসজিদে বন্দুকধারীর হামলায় ৫১ জন নিহত ও অর্ধশত আহত হলে সারাবিশ্বে চাঞ্চল্য সৃষ্টি হয়। নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জাসিন্দা আরদার্ন সে সময় অস্ত্র আইন পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন।


গত এপ্রিলে সেমি-অটোমেটিক অস্ত্র, কিছু শটগান এবং নির্দিষ্ট সংখ্যার চেয়ে বেশি ম্যাগাজিন রাখা নিষিদ্ধ করে আইন পাশ করা হয়।


চলতি বছরের ২০ ডিসেম্বরের মধ্যে অস্ত্র মালিকদের এইসব অস্ত্র জমা দিতে হবে। এই অস্ত্র জমা নেয়ার ক্ষতিপূরণ বাবদ সরকার ২০৮ মিলিয়ন নিউজিল্যান্ড ডলার বাজেট রেখেছে। কিছু কিছু অস্ত্রের ক্ষেত্রে শতকরা ৯৫ ভাগ মূল্য পরিশোধ করছে সরকার।


রয়টার্সকে নিউজিল্যান্ড পুলিশের এক মুখপাত্র বলেন, গত এক সপ্তাহে ২ হাজার ব্যক্তি ৩ হাজার ২৭৫টি অগ্নেয়াস্ত্র, ৭ হাজার ৮২৭টি অস্ত্রের যন্ত্রাংশ এবং অন্যান্য সরঞ্জামাদি জমা হয়েছে। অস্ত্র জমা দেয়ার সংখ্যায় পুলিশ সন্তুষ্ট।


এক জরিপে দেখা গেছে, পাঁচ মিলিয়ন জনসংখ্যার নিউজিল্যান্ডে দেড় মিলিয়ন অগ্নেয়াস্ত্র রয়েছে নাগরিকদের মালিকানায়। ব্যক্তিগত অস্ত্র রাখার বিবেচনায় নিউজিল্যান্ড পৃথিবীর ১৭তম দেশ।


বিবার্তা/লতিফুর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com