চীন বিরোধী বিক্ষোভে উত্তাল হংকং
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ২২:৩৬
চীন বিরোধী বিক্ষোভে উত্তাল হংকং
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিতর্কিত প্রত্যর্পণ বিল প্রত্যাহারের দাবিতে গত এক মাস থেকে বিক্ষোভে উত্তাল হয়ে আছে হংকং। চীনের প্রতি প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করছেন তারা।


হংকং কোনো স্বাধীন দেশ নয়। ১৯৯৭ সাল থেকে এটি চীনের বিশেষ শাসনাধীন অঞ্চল। তবে বিভিন্ন বিষয়ে স্বাধীনতা ভোগ করে হংকং। নিজেদের চীনা পরিচয় দেয়ার চেয়ে হংকংগারস বলতে পছন্দ করে তারা।


চলমান বিক্ষোভের সূত্রপাত হয় হংকংয়ের শাসক কর্তৃক সন্দেহভাজন অপরাধীদের চীনের মূলভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে অপরাধী প্রত্যর্পণ বিল পাশের চেষ্টা করলে। বিক্ষোভকারীরা এ বিলকে তাদের স্বাধীনতা পরিপন্থী বলেই মনে করছে।


তবে প্রস্তাবিত এ বিলের কার্যক্রম স্থগিত করা হয়। হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিলটির জন্য ক্ষমা প্রার্থনা করেন এবং বিলটিকে ‘মৃত’ ঘোষণা করে তার মেয়াদে ওই বিল নিয়ে কাজ না করার প্রতিশ্রুতি দেন। কিন্তু কোনো কিছুতেই বিক্ষোভকারীদের মন গলছে না।


বিরোধীদল এবং বিক্ষোভকারীরা প্রত্যর্পণ বিল সম্পূর্ণ বাতিলের দাবি করছেন। উল্লেখ্য, বিলটি প্রস্তাবের পরপরই তা বাতিলের দাবিতে হাজার হাজার মানুষ হংকংয়ের সড়কে নেমে বিক্ষোভ শুরু করে। যা গত কয়েক দশকের ইতিহাসে হংকংয়ে সবচেয়ে বড় বিক্ষোভ-সহিংসতায় রূপ নেয়।


বিবার্তা/লতিফুর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com