শান্তিকামী মানুষের নেতা মেন্ডেলার ১০১তম জন্মবার্ষিকী আজ
প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১২:৫৯
শান্তিকামী মানুষের নেতা মেন্ডেলার ১০১তম জন্মবার্ষিকী আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার একজন কিংবদন্তীর নাম শোনেনি-এ পৃথিবীতে এমন মানুষের দেখা পাওয়া ভার। অনেকে তাকে চেনেন মাদিবা হিসেবে, অনেকের কাছে তিনি নিপীড়িতদের মুক্তির দূত। শত বর্ণবাদ দূর করে এই মানুষটি এগিয়ে চলেছেন মুক্তির পথে, হয়েছেন একটি দেশের জাতির পিতা। শুধু তাই নয়, পুরো বিশ্বে অনুপ্রেরণার আরেক নাম তিনি। নাম তার নেলসন ম্যান্ডেলা।


আকর্ষণীয় ব্যক্তিত্ব, প্রখর রসবোধ, তিক্ততা ভুলে বৈরি প্রতিপক্ষের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয়ার মতো উদারতা এবং তার বর্ণাঢ্য ও নাটকীয় জীবন কাহিনী এসব মিলিয়ে নেলসন ম্যান্ডেলা ছিলেন এক জীবন্ত কিংবদন্তী। বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতার ১০১তম জন্মবার্ষিকী আজ।


১৯১৮ সালের ১৮ জুলাই তার জন্ম। গোত্রের নামানুসারে দক্ষিণ আফ্রিকার মানুষের কাছে `মাদিবা' নামেই বেশি পরিচিত তিনি। শ্বেতাঙ্গ-শাসিত দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের অধিকার ছিল না।


যদি প্রশ্ন করা হয়, ত্যাগ ও তিতিক্ষার চরমতম প্রমাণ দিয়ে কে নিজের আদর্শকে বাস্তবায়ন করেছেন? উত্তর আসবে, ম্যান্ডেলা। কিছুদিন আগে প্রয়াত কিংবদন্তীতুল্য এই মানুষটি পুরো বিশ্বের কাছে পরিচিত তার সংগ্রামের জন্যে, আর তার ক্ষমাশীলতার জন্যে। তার গল্প শুনে আসি তাহলে!


২০১০ সাল থেকে বিশ্বজুড়ে এই দিনটিকে ম্যান্ডেলা দিবস হিসেবে উদযাপন করা হয়। মহান এ নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন বিশ্বের শান্তিকামী মানুষ।


বিশ্বের বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতীক পুরুষ, নেলসন রোলিহলালা ম্যান্ডেলার জন্মদিনে মহান নেতার প্রতি বিশ্ববাসীর শ্রদ্ধা।


১০১ বছর আগে ১৯১৮ সালে দক্ষিণ আফ্রিকার মেভিজু শহরে এ দিনে জন্ম নেলসন ম্যান্ডেলার।


নেলসন ম্যান্ডেলার দীর্ঘ জীবনের প্রায় পুরোটাই কেটেছে বর্ণবাদবিরোধী আন্দোলনে। ২৭ বছর কারাভোগ করেছেন তিনি। ১৯৯৪ থেকে ১৯৯৯ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ছিলেন ম্যান্ডেলা। রাজনীতি থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নেন ২০০৪-এ।


১৯৯৭ সালের ২৫ মার্চ সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে এসেছিলেন ম্যান্ডেলা। ২৬ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন ও স্বাধীনতার স্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেছিলেন, স্বাধীনতা আর অধিকার আদায়ের সংগ্রামে বাংলাদেশের মানুষের সঙ্গে দক্ষিণ আফ্রিকার মানুষের অনেক মিল।


বাংলাদেশ সফরে ম্যান্ডেলা


লাখো মানুষের সেই সমাবেশে মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ম্যান্ডেলা দাবি জানিয়েছিলেন মানবতাবিরোধী অপরাধের বিচারের।


২০১৩ সালে বিশ্ববাসীকে কাঁদিয়ে চির বিদায় নেন বৈষম্যবিরোধী শান্তিকামী মানুষের নেতা নেলসন ম্যান্ডেলা।


নেলসন ম্যান্ডেলার ১০১ তম জন্মবার্ষিকীতে নানা কর্মসূচি পালন করছে আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com