শিরোনাম
সোমালিয়ার হোটেলে জঙ্গি হামলা, সাংবাদিকসহ নিহত ১০
প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১০:২৯
সোমালিয়ার হোটেলে জঙ্গি হামলা, সাংবাদিকসহ নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার বন্দর নগরী কিসমায়োর একটি হোটেলে জঙ্গি হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। এতে আরো বেশ কিছু বেসামরিক নাগরিক আহত হন। এর আগে হোটেলের প্রবেশমুখে একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।


রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৫০০ কিলোমিটার দক্ষিণে কিসমায়ো শহরে ব্যাপক নিরাপত্তাবেষ্টিত আসাসে হোটেলে শুক্রবার এ হামলা চালায় বন্দুকধারীরা। নিহতদের মধ্যে সোমালি-কানাডিয়ান সাংবাদিক ও ইউটিউব তারকা হোডন নালাইয়েহও রয়েছেন।


দেশটির পুলিশ ক্যাপ্টেন মাহাদ আব্দি বলেন, হোটেলের প্রবেশমুখে একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানোর পর গুলি শুরু করে জঙ্গিরা। এতে ৪৩ বছর বয়সী নালাইয়েহ প্রথমে গুরুতর আহত হয়েছিলেন। পরে হাসপাতালে তিনি মারা যান। হামলায় নালাইয়েহর স্বামীও মারা গেছেন।


পুলিশের এ কর্মকর্তা বলেন, নিহতদের মধ্যে একজন আঞ্চলিক প্রেসিডেন্ট, উপজাত নেতা এবং সাংবাদিকও রয়েছেন। আগামী মাসে একটি আঞ্চলিক নির্বাচনকে সামনে রেখে স্থানীয় কর্মকর্তারা ওই হোটেলে বৈঠক করছিলেন।


জঙ্গিগোষ্ঠী আল-শাবাব এক বিবৃতির মাধ্যমে ওই হামলার দায় স্বীকার করেছে। তারা জানিয়েছে- জুব্বাল্যান্ড প্রদেশের মন্ত্রী, আঞ্চলিক ও কেন্দ্রীয় আইনপ্রণেতা এবং হোটেলে থাকা প্রার্থীরা তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল।


কর্তৃপক্ষ এবং হামলা থেকে বেঁচে ফেরা অনেকে জানান, একজন আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ি নিয়ে হোটেলে প্রবেশ করার পর বিস্ফোরণ ঘটায়। তারপর বন্দুকধারীরা ভবনে এলোপাতাড়ি গুলি শুরু করে।


প্রত্যক্ষদর্শীরা আরও বলছেন, আত্মঘাতী হামলাকারী গাড়ি নিয়ে হোটেলের ভেতরে বিস্ফোরণের সঙ্গে সঙ্গেই বাইরে থেকে বন্দুকধারীরা গুলি শুরু করে।


এদিকে সোমালিয়ার প্রধানমন্ত্রী হাসান আলি খায়ের নৃশংস এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। শুক্রবার এক বিবৃতিতে তিনি নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।


নালাইয়েহ একজন জনপ্রিয় কনফারেন্স বক্তা ও ইন্টিগ্রেশন টিভি নামে একটি স্বাধীন অনলাইন আউটলেটের প্রতিষ্ঠাতা ছিলেন। ইউটিউবভিত্তিক এ চ্যানেলটি লাখ লাখ দর্শক ছিলেন। নালাইয়েহ তার এ ইন্টিগ্রেশন টিভির মাধ্যমে বিভিন্ন সামাজিক ইস্যু এবং সোমালি কমিউনিটির সাফল্যের গল্প তুলে ধরতেন।


কিসমায়ো এক সময় আল-শাবাবের শক্ত ঘাঁটি ছিল। কিন্তু ২০১২ সালে সরকারি বাহিনী পুনরায় কিসমায়োর নিয়ন্ত্রণ নেয়। সূত্র: সিএনএন, বিবিসি


বিবার্তা/রবি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com