ক্যালিফোর্নিয়ায় ফের ৭.১ মাত্রার ভূমিকম্প
প্রকাশ : ০৬ জুলাই ২০১৯, ১২:৫৬
ক্যালিফোর্নিয়ায় ফের ৭.১ মাত্রার ভূমিকম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ফের শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। সাউদার্ন ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে ৭.১ মাত্রার ভূমিকম্পটি শুক্রবার আঘাত হানে।


এতে কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে ও গ্যাস লাইন লিক করে আগুন ধরে যায় এবং কয়েকজন আহত হয়েছে। গত দুই দশকের মধ্যে ক্যালিফোর্নিয়ায় এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।


যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ৮টার দিকে ভূকম্পন অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল ক্যালিফোর্নিয়ার রিজক্রেস্ট শহর থেকে ১১ মাইল দূরে প্রায় এক কিলোমিটার গভীরতায়।


এর মাত্র একদিন আগে একই এলাকায় বৃহস্পতিবার ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এটির উৎপত্তিস্থল ছিল মাত্র ১১ কিলোমিটার গভীরে।


ভূমিকম্পবিদ ড. লুসি জোনস সতর্ক করে বলেছেন, আরো ভূমিকম্প হতে পারে। আগামী কয়েকদিনের মধ্যে এ অঞ্চলে এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার আশংকা রয়েছে।


বৃহস্পতিবারের ভূমিকম্পের পর থেকে মরুভূমির প্রত্যন্ত এ এলাকায় এক হাজার ৪০০টিরও বেশি পরাঘাত হয়েছে।


রিজক্রেস্ট শহরের মেয়র পেজি ব্রিডেন বলেন, ভূমিকম্পে গ্যাস লিক হওয়ার ও কয়েকটি বাড়িতে আগুন লাগার খবর আমরা পেয়েছি এবং এতে কয়েকজন আহত হয়েছে। এছাড়া কিছু এলাকায় বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবেলায় আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।


অন্য কর্মকর্তারা বলেছেন, আহত ও ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। এছাড়া মৃত্যুর বিষয়েও এখনো পর্যন্ত কিছু জানা যায়নি।


টেকটোনিক প্লেট একত্রিত হওয়ায় ক্যালিফোর্নিয়ায় ১২০০ কিলোমিটার বিস্তৃত স্যান আন্দ্রেস লাইনের অবস্থান। এ কারণে এই অঞ্চলটি ভূমিকম্প প্রবণ। সূত্র: বিবিসি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com