লিবিয়ার শরণার্থী শিবিরে বিমান হামলায় নিহত ৪০
প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১০:৫৪
লিবিয়ার শরণার্থী শিবিরে বিমান হামলায় নিহত ৪০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার একটি শরণার্থী শিবিরে বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত ও আরো ৮০ জন আহত হয়েছে।


দেশটির রাজধানী ত্রিপোলির শহরতলী তাজুরায় মঙ্গলবার রাতে এই বিমান হামলা চালানো হয়। হামলায় নিহতদের মধ্যে বেশিরভাগই আফ্রিকার অভিবাসনপ্রত্যাশী।


লিবিয়ার জরুরি সেবা সংস্থার এক মুখপাত্র ওসমান আলী বলেন, বিমান হামলার সময় ওই ডিটেনশন সেন্টারে ১২০ জন শরণার্থী ছিল। হামলায় আরো অনেক বেশি মানুষ মারা গেছে। নিহতের এই সংখ্যা প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে।


জাতিসংঘ সমর্থিত লিবিয়া সরকারের প্রধানমন্ত্রী ফায়াজ আল-সেরা এই হামলার জন্য স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মিকে (এলএনএ) দায়ী করেছেন।


এক বিবৃতিতে তিনি বলেছেন, এই হামলা পূর্ব পরিকল্পিত ও সুনির্দিষ্ট। এই হামলাকে একটি ঘৃণ্য অপরাধ হিসেবে অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছেন তিনি।


বিদ্রোহী জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন বাহিনী এলএনএ জাতিসংঘ সমর্থিত সরকারি বাহিনীর সঙ্গে যে এলাকায় সংঘর্ষ চলছে সেখানেই এই বিমান হামলা চালানো হয়েছে।


এপ্রিল মাসে জাতিসংঘ সমর্থিত সরকারের কাছ থেকে রাজধানী ত্রিপোলি দখলের ডাক দেন খলিফা হাফতার। এরপর থেকে সেখানে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে।



তবে এলএনএ’র এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তারা ওই ডিটেনশন সেন্টারে হামলা চালায়নি।


হামলার পর প্রকাশিত ছবিগুলোতে দেখা গেছে, হামলায় আহত আফ্রিকান শরণার্থীদের অস্ত্রোপচার করা হচ্ছে। কেউ বিছানায় শুয়ে আছেন, কারো শরীর ধুলায় ঢাকা, কারো হাতে-পায়ে ব্যান্ডেজ।


ঘটনাস্থল থেকে ডা. খালিদ বিন আত্তিয়া বলেছেন, শিবিরটি বিধ্বস্ত হয়ে গেছে। শরণার্থী কাঁদছে, তারা মানসিক আঘাত পেয়েছেন। খুবই ভয়াবহ অবস্থা।


শরণার্থী শিবিরে বিমান হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ শরণার্থী সংস্থা।


সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে পাড়ি জমাতে শরণার্থীদের জন্য লিবিয়া একটি গুরুত্বপূর্ণ দেশে পরিণত হয়েছে।


২০১১ সালে গণঅভ্যূত্থানে লিবিয়ার সাবেকশাসক মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত ও হত্যার পর দেশটিতে সহিংসতা বৃদ্ধি পেয়েছে এবং দেশটি প্রতিদ্বন্দ্বী সরকার ও বাহিনীগুলোর মধ্যে বিভক্ত হয়ে আছে।সূত্র: বিবিসি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com