পশ্চিমা উদারপন্থা 'অচল' হয়ে পড়েছে: পুতিন
প্রকাশ : ২৯ জুন ২০১৯, ০৯:৫৬
পশ্চিমা উদারপন্থা 'অচল' হয়ে পড়েছে: পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দশকের পর দশক ধরে পশ্চিমা গণতন্ত্রের মূল আদর্শ ছিল যে 'উদারপন্থা' তা অচল হয়ে পড়েছে।


তিনি বলেন, উদারপন্থী আদর্শ এখন গুরুত্বহীন হয়ে পড়েছে।


জাপানে জি-২০ শীর্ষ বৈঠকে রওনা হওয়ার আগে ব্রিটিশ দৈনিক ফিনানসিয়াল টাইমকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে পুতিন এ কথা বলেছেন।


'পপুলিজম' বা সস্তা জনপ্রিয়তার যে রাজনীতি ইউরোপ ও যুক্তরাষ্ট্রে এখন বিস্তার লাভ করছে, তার প্রশংসা করেছেন রুশ প্রেসিডেন্ট ।


তিনি বলেন, 'মাল্টিকালচারালিজম' অর্থাৎ নানা সংস্কৃতির ও জাতি-গোষ্ঠীর মানুষের সহাবস্থানের ভিত্তিতে সমাজ গঠনের যে নীতি পশ্চিমা গণতান্ত্রিক বিশ্বে নেয়া হয়েছে, সেটি আর টিকবে না। উদারপন্থীরা আর তাদের মতবাদ বা ইচ্ছা-অনিচ্ছা অন্যের ওপর চাপিয়ে দিতে পারবে না।


তিনি আরো বলেন, কোনো একটি দেশের সিংহভাগ জনগোষ্ঠীর স্বার্থের সাথে উদারপন্থী আদর্শের বিরোধ দিন দিন বাড়ছে।


জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল যেভাবে হঠাৎ করে জার্মানিতে ১০ লাখ শরণার্থীকে জায়গা দিয়েছেন, সে প্রসঙ্গ তুলে পুতিন বলেন, এ ধরণের উদারপন্থী নীতির মূল কথা হচ্ছে অভিবাসীরা হত্যা করতে পারে, লুঠপাট করতে পারে, ধর্ষণ করতে পারে। কিন্তু তারপরও অভিবাসী হিসাবে তাদের অধিকারকে সম্মান করতে হবে।


তিনি বলেন, সমকামীদের নিয়ে রাশিয়ার তেমন কোনো সমস্যা নেই, কিন্তু সমকামিতার কিছু দিক আমাদের কাছে বাড়াবাড়ি মনে হয়। সবাই ভালো থাকুক, সুখী থাকুক, তাতে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু আমাদের সংস্কৃতি, ঐতিহ্য ও কোটি কোটি মানুষের পারিবারিক মূল্যবোধকে খাটো করা যাবে না।


কট্টর জাতীয়তাবাদী হিসাবে সমালোচিত হলেও যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক চিন্তা চেতনার প্রশংসা করেছেন রুশ প্রেসিডেন্ট।


তিনি বলেন, ট্রাম্প একজন প্রতিভাবান, যিনি জানেন কীভাবে ভোটারদের সাথে ঘনিষ্ঠতা তৈরি করতে হয়।


তবে বর্তমানের যুক্তরাষ্ট্রের 'একলা চলো' নীতির সমালোচনা করে রুশ প্রেসিডেন্ট বলেন, এর ফলেই ইরানের সাথে বিরোধ বাড়ছে এবং চীনের সাথে বাণিজ্য-যুদ্ধ শুরু হয়েছে।


পশ্চিমা উদারপন্থা অকেজো হয়ে পড়েছে বলে পুতিনের মন্তব্যের কড়া সমালোচনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক। তিনি বলেন, যারা দাবি করে উদারপন্থী গণতন্ত্র এখন অকার্যকর, তারাই কাল বলবে যে স্বাধীনতা অকেজো, আইনের শাসন অকেজো, মানবাধিকার অকেজো।


তিনি বলেন, আসলে যেটি অকার্যকর তা হলো একনায়কত্ব, ব্যক্তি পূজা ও রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ধনী হওয়া কিছু লোকের আধিপত্য। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com