কায়রোতে দাফন করা হয়েছে মুরসিকে
প্রকাশ : ১৮ জুন ২০১৯, ১২:৫০
কায়রোতে দাফন করা হয়েছে মুরসিকে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিশরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসিকে মঙ্গলবার কায়রোর পূর্বাঞ্চলে দাফন করা হয়েছে। তার এক আইনজীবী একথা জানিয়েছেন।


কায়রোতে আদালত কক্ষে সোমবার একটি মামলার বিচার চলার সময় হঠাৎ সংজ্ঞা হারিয়ে পড়ে যান এবং এর কিছুক্ষণ পরেই তিনি মারা যান।


মুরসির আইনজীবী আবদাল মোনাইম আবদাল মাকসুদ জানান, কায়রোর পূর্বাঞ্চলীয় মাদিনাত নসরে মুরসিকে দাফন করা হয়। এ সময় সেখানে তার পরিবার উপস্থিত ছিল। তোরা কারাগার হাসপাতালে তার জানাজা অনুষ্ঠিত হয়। সেখানে সোমবার তাকে মৃত ঘোষণা করা হয়।


৬৭ বছর বয়সী মোহাম্মদ মুরসির বিরুদ্ধে আনা এক গুপ্তচরবৃত্তির মামলায় তিনি হাজিরা দিতে সোমবার আদালতে উপস্থিত হয়েছিলেন। ফিলিস্তিনি হামাস গোষ্ঠীর সাথে সন্দেহজনক যোগাযোগ রাখার অভিযোগ এনে ওই মামলা করা হয়েছিল।


মিশরের ‘আরব বসন্ত’ নামে খ্যাত সরকারবিরোধী বিক্ষোভের পর ২০১২ সালে যে নির্বাচন হয়েছিল তার মাধ্যমে মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট হয়েছিলেন। তিনি ছিলেন মুসলিম ব্রাদারহুডের নেতা এবং মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। কিন্তু এক বছর পরই তার বিরুদ্ধে গণবিক্ষোভ শুরু হয় এবং সেনাবাহিনী মুরসিকে ক্ষমতা থেকে উৎখাত করে।


তখন থেকেই তিনি কারাবন্দী আছেন। মুরসি ক্ষমতাচ্যুত হবার পর তার সমর্থক এবং মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় শুরু করে মিশরের কর্তৃপক্ষ।


তাকে ক্ষমতাচ্যুত করে মিশরের প্রেসিডেন্ট হন আবদুল ফাত্তাহ আল-সিসি।


এরপর মিসরের আদালত মুরসিকে সাত বছরের কারাদণ্ড দেন। সে সময় মুরসির বিরুদ্ধে অভিযোগ করা হয়, ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ভুল তথ্য দিয়েছিলেন। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া


>>আদালতে মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com