সুদানে সহিংসতার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের
প্রকাশ : ১২ জুন ২০১৯, ১৩:২৮
সুদানে সহিংসতার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সুদানে সহিংসতার কঠোর নিন্দা এবং এ সংকট সমাধানে কাজ করতে খার্তুমের সামরিক শাসক ও বিক্ষোভ-আন্দোলনের নেতাদের আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।


মঙ্গলবার সর্বসম্মতিক্রমে দেয়া এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে দ্রুত বিভিন্ন হামলা বন্ধের এবং মানবাধিকার সমুন্নত রাখার গুরুত্বের ওপর জোর দেয়ার আহ্বান জানিয়েছে।


সুদানের এ সংকট প্রশ্নে একই ধরনের আরেকটি খসড়া বিবৃতির ব্যাপারে রাশিয়া ও চীন বাধা দেয়ার এক সপ্তাহ পর বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর পক্ষ থেকে এ আবেদন করা হয়।


চিকিৎসকদের নিয়ে গঠিত একটি কমিটির মতে, গত ৩ জুন বিক্ষোভকারীদের ওপর ব্যাপক দমনপীড়ন চালানোর সময় শতাধিক লোক নিহত হয়। তবে সরকারি কর্মকর্তারা জানান, মৃতের প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক কম।


উল্লেখ্য, সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের বিরুদ্ধে দেশব্যাপী মাসের পর মাস বিক্ষোভের পর গত ১১ এপ্রিল তিনি ক্ষমতাচ্যুত হন। আর এর পর থেকেই সামরিক পরিষদ দেশটির নেতৃত্ব দিয়ে আসছে।
এদিকে বিক্ষোভকারীরা অব্যাহত সামরিক শাসনের অবসানের দাবি জানিয়ে আসছে। এর ফলে সুদানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা গত ৩ জুন খার্তুমে সামরিক সদর দফতরের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যাপক শক্তি প্রয়োগ করে। এতে সেখানে ওই প্রাণহানির ঘটনা ঘটে। খবর: এএফপি


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com