শিরোনাম
৫ জুনের পর বিশেষ আর্থিক মর্যাদা পাবে না ভারত: ট্রাম্প
প্রকাশ : ০১ জুন ২০১৯, ১৫:২৩
৫ জুনের পর বিশেষ আর্থিক মর্যাদা পাবে না ভারত: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত বাণিজ্যের ক্ষেত্রে এতদিন যুক্তরাষ্ট্র থেকে যে বিশেষ মর্যাদা পেত, এবার সেটি শেষ করতে চলেছে ট্রাম্প প্রশাসন।


মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প বলেছেন, ৫ জুনই এই বিশেষ সুবিধা হারাচ্ছে ভার‍ত। ভারতের দিক থেকে এরকম কোনো নীতি নেই বলেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।


এর অর্থ হলো জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি স্ট্যাটাস) থেকে বের করে দেয়া হচ্ছে ভারতকে। এই ব্যবস্থাপনার মধ্যে যে সব দেশ থাকে তারা তাদের দেশ থেকে যুক্তরাষ্ট্রে জিনিসপত্র পাঠাতে একটি বিশেষ ধরনের সুবিধা পেয়ে থাকে।


এতদিন ভারতও সেই সুবিধা পেত কিন্তু এবার থেকে তা আর পাবে না। এই ব্যবস্থাপনার সুবিধা যে কয়েকটি দেশ পেত তার মধ্যে ভারতের উপকার হতো সব থেকে বেশি। শুধু ২০১৭ সালে ৫.৬ বিলিয়ন ডলার মূল্যের জিনিস যুক্তরাজ্যে পাঠাতে পেরেছে ভারত। কিন্তু এবার বন্ধ হচ্ছে সেই রাস্তা।


নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে শুক্রবার ট্রাম্প বলেন, আমরা যে ধরনের বাণিজ্যিক সুবিধা ভারতকে দিয়ে থাকি তার সমতুল্য ও গ্রহণযোগ্য কোনো কিছু দেয়ার ব্যাপারে পাল্টা আশ্বাস পাইনি। আর তাই ৫ জুন থেকে এই বিশেষ মর্যাদা ভারত পাবে না।


মার্চ মাসে ট্রাম্প প্রশাসনের তরফে বলা হয়, তারা এই বিশেষ মর্যাদা শেষ করার পক্ষে। কিন্তু কূটনৈতিক মহলের একাংশ মনে করেছিল ভারতে নরেন্দ্র মোদি আবার প্রধানমন্ত্রী হয়েছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রশাসনের সুসম্পর্কের কথা সকলেই জানেন। এমতাবস্থায় এমন কোনো সিদ্ধান্ত হবে না। তবে শেষমেশ সেটাই হল।


মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বৃহস্পতিবার বলেছেন, মোদি নতুন করে ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন। এতে যুক্তরাষ্ট্রে সাথে ভারতের সম্পর্ক আরো সুগম হবে। কিন্তু মার্চ মাসে যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা পরিবর্তনে তেমন কোনো সম্ভাবনা নেই।


ভারতের সাথে সাথে তুরস্কের কাছ থেকেও এই বিশেষ সুবিধা প্রত্যাহার করে নেয়ার পথে হাঁটছে ওয়াশিংটন। কারণ যুক্তরাষ্ট্র মনে করে তুরস্ক এই মুহূর্তে আর উন্নয়নশীল দেশ নয়। সূত্র: এনডিটিভি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com