শিরোনাম
ধর্ম বইয়ের পাতায় ওষুধ দেয়ায় হিন্দু চিকিৎসকের বিরুদ্ধে ব্লাসফেমির অভিযোগ
প্রকাশ : ২৯ মে ২০১৯, ০৯:৫০
ধর্ম বইয়ের পাতায় ওষুধ দেয়ায় হিন্দু চিকিৎসকের বিরুদ্ধে ব্লাসফেমির অভিযোগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্কুলের ইসলাম শিক্ষা বইয়ের পাতায় মুড়িয়ে রোগীর কাছে ওষুধ বিক্রির অভিযোগে পাকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিন্ধু প্রদেশে এক হিন্দু পশু চিকিৎসকের বিরুদ্ধে ধর্ম অবমাননা আইনের অধীনে অভিযোগ আনা হয়েছে।


এ ঘটনায় সিন্ধু প্রদেশের মিরপুর খাস এলাকায় ওই চিকিৎসকের ক্লিনিকে আগুন ধরিয়ে দেয়া হয় এবং অন্য হিন্দুদের দোকানে লুটপাট চালানো হয়।


ওই চিকিৎসক বলেছেন, কাগজটি ব্যবহার করা তার ভুল হয়েছে। তবে তিনি যে কাগজটি ব্যবহার করেছিলেন, সেটি স্কুলের ইসলাম শিক্ষা বইয়ের একটি কাগজ ছিল।


এদিকে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হতে পারে। পাকিস্তানে ধর্ম অবমাননা বা ব্লাসফেমি আইন অনুযায়ী, ইসলাম ধর্মকে অপমানকারী ব্যক্তিদের কঠোর শাস্তি দেয়া হয়ে থাকে।


স্কুলের ইসলাম শিক্ষা বইয়ের একটি পাতা দিয়ে মুড়িয়ে একজনকে তার গবাদি পশুর জন্য ওষুধ দেন ওই চিকিৎসক। কিন্তু ওই ব্যক্তি ধর্মীয় লেখা দেখে সে প্যাকেটটি নিয়ে স্থানীয় ধর্মীয় নেতার কাছে গেলে তিনি পুলিশকে খবর দেন।


রাজনৈতিক দল জামিয়াত উলেমা-এ-ইসলামীর এক স্থানীয় নেতা নেতা হাফিজ-উর-রেহমান বিবিসিকে বলেন, চিকিৎক এই কাজটি ইচ্ছা করে করেছে।


তবে পুলিশ বলেছে, ওই চিকিৎসক এই কাজ ভুলবশত করেছে বলে তাদের জানিয়েছে।


স্থানীয় সাংবাদিকরা বলেছেন, এ ঘটনার পর চিকিৎসকের ক্লিনিকসহ চারটি স্থানীয় দোকান লুট করার পর সেখানে অগ্নিসংযোগ করা হয়েছে।


মিরপুর খাস এলাকার পুলিশ কর্মকর্তা জাভেদ ইকবাল বলেছেন, যারা দোকানে আগুন দেয়া ও লুটের সাথে জড়িত ছিল তাদের গ্রেফতার করা হবে।


ইসলাম পাকিস্তানের রাষ্ট্রীয় ধর্ম এবং সেখানকার জনগণের মধ্যে কঠোর ব্লাসফেমি আইনের সমর্থন ব্যাপক।


সংবাদদাতাদের মতে, সমর্থকদের মধ্যে জনপ্রিয়তা বজায় রাখতে কট্টরপন্থী রাজনীতিবিদরা এই আইনের কঠোর শাস্তিগুলোকে অনেক সময়ই সমর্থন দিয়েছেন।


গত কয়েক দশকে কয়েক'শ পাকিস্তানি নাগরিককে এই কঠোর ব্লাসফেমি আইনের অধীনে অভিযুক্ত করা হয়েছে এবং সেগুলোর মধ্যে কয়েকটি ঘটনা আন্তর্জাতিক পর্যায়েও ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com