শিরোনাম
সাজা শেষ হওয়ার আগেই সেনাদের মুক্তি দিয়েছে মিয়ানমার
প্রকাশ : ২৮ মে ২০১৯, ১১:৪১
সাজা শেষ হওয়ার আগেই সেনাদের মুক্তি দিয়েছে মিয়ানমার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের রাখাইন রাজ্যে ১০ রোহিঙ্গা পুরুষ ও ছেলেকে হত্যার অভিযোগে সাত সেনা সদস্যের সাজা শেষ হওয়ার আগেই তাদের মুক্তি দিয়েছে দেশটি।


২০১৮ সালে রাখাইনের ইন দিন গ্রামে হত্যাকাণ্ড চালানোর অভিযোগে এই সাতজনকে ১০ বছরের সাজা দেয়া হয়। কিন্তু এ ঘটনায় সাজাপ্রাপ্ত সাতসেনা সদস্যকে গত বছরের নভেম্বরেই জেল থেকে ছেড়ে দেয়া হয় বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


২০১৭ সালে মিয়ানমারের পশ্চিম রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে যে ব্যাপক দমন অভিযান চালানো হয় সেই ঘটনায় একমাত্র এই সাতজনেরই সাজা হয়েছিল। ওই অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যায়।


সোমবার মিয়ানমারের কারা দফতরের এক মুখপাত্র জানান, ইন দিন গ্রামের হত্যাকাণ্ডের জন্য সাজাপ্রাপ্তদের কেউ আর তাদের কারাগারে নেই।


দণ্ডপ্রাপ্ত সৈনিকদের একজন রয়টার্সের কাছে স্বীকার করেছেন, তাকে মুক্তি দেয়া হয়েছে। তবে এ বিষয়ে কিছু তিনি বলতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, আমাদের চুপ থাকতে বলা হয়েছে।


কারাগারে তাদের সঙ্গে ছিলেন এমন দুজন বন্দী জানিয়েছে, গত নভেম্বরে এই সেনাদের মুক্তি দেয়া হয়। তাদের ১০ বছরের সাজা হলেও সাজা খাটতে হয়েছে এক বছরেরও কম।


আর যে দুই সাংবাদিক এই হত্যাকাণ্ডের ঘটনা ফাঁস করেছিলেন তাদের সাজা হয়েছিল সাত বছরের। ওয়া লোন এবং কিয়া সো ও নামের এই দুই সাংবাদিককে ১৬ মাস কারাভোগের পর সম্প্রতি প্রেসিডেন্টের সাধারণ ক্ষমার আওতায় মুক্তি দেয়া হয়।


ইন দিন গ্রামের এই হত্যাকাণ্ড ফাঁস করায় রয়টার্সের এই দুই সাংবাদিককে জেলে পাঠানোর ঘটনায় সামরিক বাহিনীর ভূমিকা স্পষ্ট বলে মনে করেন পর্যবেক্ষকরা।


রয়টার্সের অনুসন্ধানী প্রতিবেদনে গ্রামের অনেক মানুষের ভাষ্য ছিল। সেখানে হত্যাকাণ্ডে অংশগ্রহণকারী থেকে শুরু করে বৌদ্ধ গ্রামবাসীদেরও কথা ছিল। তারা স্বীকার করেছিল যে তারা রোহিঙ্গা মুসলিমদের হত্যা করেছে, তাদের বাড়িঘরে আগুন ধরিয়ে দিয়েছে। ছিল আধাসামরিক বাহিনী সদস্যদেরও সাক্ষ্য, যারা সরাসরি সেনাবাহিনীকে এই ঘটনার জন্য দায়ী করেছিল।


একদল রোহিঙ্গা পুরুষ একটি সাগর সৈকতে আশ্রয় নিয়েছিল তাদের বাড়িঘরে হামলা শুরু হওয়ার পর। এরপর গ্রামের বৌদ্ধ পুরুষদের নির্দেশ দেয়া হয় একটি কবর খোঁড়ার জন্য। দুজন রোহিঙ্গাকে কুপিয়ে হত্যা করে বৌদ্ধ গ্রামবাসীরা। বাকি আটজনকে গুলি করে হত্যা করে সেনাবাহিনী।


এটি ছিল মিয়ানমারে এ ধরনের ঘটনায় সেনা সদস্যদের সাজা পাওয়ার প্রথম ঘটনা। সেনাবাহিনী শেষ পর্যন্ত স্বীকার করে, গত বছরের এপ্রিলে এ রকম একটি ঘটনা ঘটেছিল। সূত্র: বিবিসি


বিবার্তা/তাওহীদ/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com