শিরোনাম
জরুরি আঞ্চলিক বৈঠকে কাতারকে আমন্ত্রণ সৌদি আরবের
প্রকাশ : ২৭ মে ২০১৯, ১৫:৫৮
জরুরি আঞ্চলিক বৈঠকে কাতারকে আমন্ত্রণ সৌদি আরবের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার বিষয় নিয়ে জরুরি আঞ্চলিক বৈঠকে আলোচনা করতে সৌদি আরবের পক্ষ থেকে কাতারকে আমন্ত্রণ জানানো হয়েছে। কাতার রবিবার এ কথা জানিয়েছে।


রিয়াদ বিভিন্ন হামলার প্রেক্ষাপটে দুই দফা বৈঠকের ডাক দিয়েছে। তারা আরব লীগের সদস্যদের নিয়ে একটি এবং আঞ্চলিক জোট গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্যভুক্ত দেশগুলোকে নিয়ে আরেকটি বৈঠক ডেকেছে।


উপসাগরীয় জলসীমান্তে থাকা বিভিন্ন ট্যাঙ্কার রহস্যজনক হামলার ঝুঁকিতে রয়েছে। এদিকে সৌদি আরবের তেল সরবরাহের একটি পাইপলাইনে ইয়েমেনের বিদ্রোহীরা ড্রোন হামলা চালিয়েছে। ইরানের নির্দেশেই বিদ্রোহীরা এসব হামলা চালিয়েছে বলে রিয়াদ অভিযোগ করেছে।


বাদশাহ সালমান আগামী ৩০ মে মক্কায় সম্মেলনে উপসাগরীয় নেতা এবং আরব লীগ সদস্যদের আমন্ত্রণ জানান। তবে আরব জোটের আলোচনায় কাতারকে আমন্ত্রণ জানানো হয়েছে কিনা সে ব্যাপারে কিছু জানানো হয়নি।


ইরানকে সমর্থন ও জঙ্গিদের মদদ দেয়ার অভিযোগে কাতারকে আদৌ আমন্ত্রণ জানানো হবে কিনা তা অস্পষ্ট ছিল। এদিকে দোহা প্রাথমিকভাবে জানিয়েছিল যে তারা কোনো আমন্ত্রণ পায়নি।


পরে সরকারের তথ্য দফতরের এক বিবৃতিতে বলা হয়, কাতারের আমির এ সংকট নিয়ে আলোচনায় অংশ নেয়ার ব্যাপারে লিখিত আমন্ত্রণ পেয়েছেন।


বিবৃতিতে আরো বলা হয়, জিসিসি মহাসচিবের সঙ্গে বৈঠক চলাকালে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুল রহমান আল-থানি এ আমন্ত্রণপত্র গ্রহণ করেন।


এর আগে থানি ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৃষ্ট উত্তেজনা নিরসনে তাদের মধ্যে ‘সংলাপের’ আহবান জানিয়েছিলেন। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com