ইরানের সাথে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিন নাগরিক
প্রকাশ : ২২ মে ২০১৯, ১৬:০৪
ইরানের সাথে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিন নাগরিক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাথে সামরিক সংঘাতের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ নাগরিক। নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে।


পাশাপাশি যুক্তরাষ্ট্র আগামী কয়েক বছরের মধ্যে ইরানের সাথে যুদ্ধে জড়াবে বলে ধারণা অধিকাংশ মার্কিন নাগরিকের।


যখন দুই দেশের মধ্যে চরম সামরিক উত্তেজনা চলছে তখন এই জনমত জরিপের ফলাফল প্রকাশ করা হলো।


রয়টার্স/ইপসস পাবলিক অপিনিয়ন পোল মঙ্গলবার এ জরিপের ফলাফল প্রকাশ করেছে।


১৭ মে থেকে ২০ মে অনলাইনে পুরো যুক্তরাষ্ট্রে এই জরিপ পরিচালনা করা হয়েছে। এতে অংশ নেন ১০০৭ জন, যার মধ্যে ডেমোক্র্যাট সমর্থক ৩৭৭ জন ও রিপাবলিকান দলের সমর্থক ৩১৩ জন।


জরিপে দেখা যায়, শতকরা ৬০ ভাগ মার্কিন নাগরিক আগেভাগে ইরানের ওপর হামলার বিরোধিতা করেছে। মাত্র শতকরা ১২ ভাগ জনগণ ইরানের বিরুদ্ধে আগেভাগে যুদ্ধ শুরুর পক্ষে মত দিয়েছে।


নতুন এ জরিপে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য বের হয়েছে, সেটি হচ্ছে- শতকরা ৪৯ ভাগ মার্কিন নাগরিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান-নীতিকে সমর্থন করেননি। এর মধ্যে শতকরা ৩১ ভাগ বলেছেন, তারা জোরালোভাবে ট্রাম্পের ইরান-নীতির বিরোধিতা করেন।


জনমত জরিপ আরো ইঙ্গিত দিচ্ছে, শতকরা ৫৩ ভাগ মার্কিন নাগরিক ইরানকে ‘মারাত্মক হুমকি’ বা ‘আসন্ন হুমকি’ হিসেবে দেখছে এবং শতকরা ৫১ ভাগ মানুষ মনে করেন আগামী কয়েক বছরের মধ্যে দু দেশের মধ্যে যুদ্ধ হবে।


কিন্তু যদি ইরান মার্কিন সামরিক বাহিনীর ওপর প্রথম আঘাত হানে তাহলে যুক্তরাষ্ট্রের পুরো অথবা সীমিত সামরিক শক্তি ব্যবহার করে জবাব দেয়া উচিত বলে মনে করেন প্রতি পাঁচজনের মধ্যে চারজন।


ইরান হামলা চালালে মার্কিন সামরিক বাহিনীর প্রতিশোধমূলক হামলা চালানো উচিত বলে করেন ৭৯ শতাংশ মার্কিনি। এদের মধ্যে ৪০ শতাংশ বিমান হামলার মতো সীমিত পদক্ষেপের পক্ষে মত দিয়েছেন আর ৩৯ শতাংশ পূর্ণ সামরিক অভিযানের পক্ষে কথা বলেছেন।


ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে পরমাণু সমঝোতা সই হয়েছিল তার প্রতি সমর্থন দিয়েছেন শতকরা ৬১ ভাগ মানুষ। সূত্র: পার্সটুডে ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com