শিরোনাম
ফের সরকার গঠনের পথে মোদির বিজেপি
প্রকাশ : ১৯ মে ২০১৯, ২০:২৯
ফের সরকার গঠনের পথে মোদির বিজেপি
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের লোকসভা নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো জয় পেতে চলেছে নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ২০১৪ সালের নির্বাচনের মতো এবারো ভূমিধ্বস জয়ে ক্ষমতার চেয়ারে বসছেন মোদী, বলছে বুথ ফেরত জরিপ।


টাইমস অব ইন্ডিয়ার এক বুথ ফেরত জরিপে দেখা গেছে, লোকসভা নির্বাচনে এনডিএ মোট ৩০৬টি আসন জিততে যাচ্ছে। সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ২৭৬টি আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স জিততে যাচ্ছে মাত্র ১৩২টি আসন।


আন্তর্জাতিক জরিপকারী সংস্থা আইপিএসওএস ও দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন নিউজ১৮ এর বুথ ফেরত জরিপে দেখা গেছে প্রথম ছয় দফার ৪৮৩ আসনের মধ্যে ২৯২ থেকে ৩১২টি আসনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট জয়ী হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।


অন্যদিকে, দেশটির অপর প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, জরিপ সংস্থা রিপাবলিক সি-ভোটার তাদের বুথ ফেরত সমীক্ষার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল বিজেপি আবারো ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিয়েছে।


তাদের জরিপের ফলাফলে বলা হয়েছে, ৫৪৩ আসনের লোকসভায় ৩ শতাধিক আসনে জয়ী হতে পারে বিজেপি। পাশাপাশি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এবং মিত্ররা ১২৮ আসনে জয় পেতে পারে।


ভারতের এবারের ১৭তম লোকসভা নির্বাচনে প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সাত দফার এ নির্বাচনে প্রায় ১০ লাখ ভোটকেন্দ্র তৈরি করা হয়।


বিশ্বের সর্ববৃহৎ এই ম্যারাথন ভোটযজ্ঞ শুরু হয়েছিল গত ১১ এপ্রিল। প্রথম দফার ভোটে ভোটদানের হার ছিল ৬৯.৪৩ শতাংশ। ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬৬ শতাংশ ভোট পড়ে। ২৯ এপ্রিল চতুর্থ দফায় ভোটদানের হার ছিল ৬৪ শতাংশ। ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে পঞ্চম দফায়। ৬৩.৩ শতাংশ ভোট পড়েছে ষষ্ঠ দফার ভোটে।


তবে বিশ্লেষকরা সতর্ক করে বলছেন, বুথফেরত জরিপে বিজেপি এগিয়ে থাকলেও চূড়ান্ত ফলাফল পাওয়া পর্যন্তই অপেক্ষা করতে হবে মোদীর সমর্থকদের। কারণ অতীতে অনেক সময়ই ফল পাল্টে যাওয়ার রেকর্ড হয়েছে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com