তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবি: ২৭ বাংলাদেশীর লাশ শনাক্ত
প্রকাশ : ১৩ মে ২০১৯, ২১:০৪
তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবি: ২৭ বাংলাদেশীর লাশ শনাক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অবৈধভাবে ইউরোপে যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকা ডুবে নিহতদের মধ্যে ২৭ বাংলাদেশীর লাশ শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।


রেড ক্রিসেন্টের পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন বিভাগের প্রোগ্রাম অফিসার সাইয়্যেদা আবিদা ফারহীন বলছেন, তিউনিসিয়া রেড ক্রিসেন্টের মাধ্যমে যে তথ্য তারা পেয়েছেন, তাতে ওই নৌকায় ৮৫ থেকে ৯০ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে ৩২ জন মিশরীয় নাগরিক ছিলেন বলে বেঁচে ফিরে আসা যাত্রীরা বলেছেন।


তিনি বলেন, নৌকার আরোহীদের মধ্যে ৫০ থেকে ৫৫ জন বাংলাদেশী থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে নিহতদের মধ্যে বাংলাদেশীর সংখ্যা আগের ধারণার চেয়ে বেশি হতে পারে।


ফারহীন জানান, এ পর্যন্ত মোট ২৭ বাংলাদেশীর মরদেহ শনাক্ত করা হয়েছে। তাদের অধিকাংশের বাড়ি সিলেট, মাদারীপুর ও নোয়াখালী জেলায়।


রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, তিউনিসিয়ায় নৌকা ডুবিতে হতাহত ও নিখোঁজদের পরিচয় জানার পাশাপাশি দেশে তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ স্থাপনে কাজ করছে তারা।


সংঘাতময় লিবিয়ার জুয়ারা থেকে অবৈধভাবে ইতালিতে যেতে বৃহস্পতিবার সন্ধ্যায় রওনা হয়েছিলেন ওই নৌযাত্রীরা। ভোররাতে তিউনিসিয়া উপকূলে আরেকটি ছোট নৌকায় তাদের ওঠানোর পর যাত্রীর ভারে তা ডুবে যায়। তিউনিসিয়ার জেলেরা সাগর থেকে ১৬ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেন, তাদের মধ্যে ১৪ জন বাংলাদেশী।


পররাষ্ট্রমন্ত্রী এ কে এ মোমেন রবিবার সাংবাদিকদের বলেছিলেন, ওই নৌকার আরোহীদের মধ্যে ৩০ থেকে ৩৫ জন বাংলাদেশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তিউনিসিয়ায় বাংলাদেশের দূতাবাস না থাকায় সঠিক তথ্য পেতে দেরি হচ্ছে।


এজন্য লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী দূতাবাসের একজন কর্মকর্তাকে তিউনিসিয়া পাঠিয়েছেন বলে জানান মন্ত্রী।


এ বিষয়ে যে কোনো তথ্যের জন্য স্বজনদেরকে ০০৮৮ ০১৮১১ ৪৫৮৫২১ (২৪ ঘণ্টা), ০০৮৮ ০১৮১১ ৪৫৮৫২৪ (৯টা থেকে ৩.৩০টা, অফিস চলাকালীন), ০০৮৮ ০২ ৪৯৩৫৪২৪৬ (৯টা থেকে ৩.৩০টা, অফিস চলাকালীন) নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com