শ্রীলংকায় হামলার মূল পরিকল্পনাকারী নিহত
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৯, ১৬:১৬
শ্রীলংকায় হামলার মূল পরিকল্পনাকারী নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শ্রীলংকায় ইস্টার সানডে’র ভয়াবহ বোমা হামলার মূল পরিকল্পনাকারী জাহরান হাশিম রাজধানী কলম্বোর একটি হোটেলে হামলার সময় নিহত হয়েছে।


শুক্রবার দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এ খবর নিশ্চিত করেন।


মাইথ্রিপালা সিরিসেনা বলেন, এ ব্যাপারে গোয়েন্দা সংস্থাগুলো আমাকে জানিয়েছে যে শানগ্রি-লা হোটেলে হামলা চলাকালে জাহরান হাশিম নিহত হয়েছে। ইস্টার সানডেতে বোমা হামলার ঘটনার মূলহোতা হিসেবে সন্দেহভাজন ছিল তিনি।


প্রেসিডেন্ট বলেন, জনপ্রিয় পর্যটন হোটেলে হামলার নেতৃত্ব দিয়েছিলেন হাশিম। অপর এক বোমা হামলাকারীকেও শনাক্ত করা সম্ভব হয়েছে। তার নাম ইলহাম। রবিবারের ওই ভয়াবহ সিরিজ হামলার ঘটনায় ২৫৩ জন নিহত এবং আরো কমপক্ষে ৫শ জন আহত হন।


ইসলামিক স্টেট গ্রুপ শ্রীলংকায় বোমা হামলার দায় স্বীকার করার পর ওয়েবসাইটে তাদের দেয়া এক ভিডিও ফুটেজে হাশিমকে দেখা যায়। ফুটেজটি হামলার আগে না পরে তা নিশ্চিত নয়। কিন্তু হামলার পর তাৎক্ষণিকভাবে তার অবস্থানের ব্যাপারে কিছু জানা যায়নি।


শানগ্রি-লা হোটেলে হামলায় হাশিমের কি ধরনের ভূমিকা ছিল সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে সিরিসেনা কিছু বলতে পারেননি। গত রবিবার শ্রীলংকার যে ছয়টি স্থানে বোমা হামলা চালানো হয় সেসব হামলার অন্যতম ছিল শানগ্রি-লা হোটেলে হামলা। এসব হামলায় ৩১০ জনের বেশি লোক প্রাণ হারায়।


জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত প্রায় ১৩০ জন দেশে সক্রিয় রয়েছে বলে ধারণা করছে শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থা। সিরিজ বোমা হামলার পেছনে ৯ জনকে চিহ্নিত করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য। খবর: এএফপি, বাসস।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com