সৌদি আরবে একদিনে ৩৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৯, ১৪:৩২
সৌদি আরবে একদিনে ৩৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবে একদিনে ৩৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এদের মধ্যে একজনের মৃত্যুদণ্ড কার্যকরের পর তার দেহ ক্রুশবিদ্ধ করে রাখা হয়েছে।


দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এক বিবৃতিতে এমন তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার সন্ত্রাসবাদের অভিযোগে দেশটিতে ৩৭ জন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।


তাদের মধ্যে একজনকে ক্রুশবিদ্ধ করা হয়। সৌদি আরবে সাধারণত শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে কর্তৃপক্ষের দৃষ্টিতে মারাত্মক অপরাধের জন্য মৃত্যুদণ্ড কার্যকর করার পর দেহ ক্রুশবিদ্ধ করে রাখার প্রচলনও রয়েছে।


২০১৮ সালে এক নারীকে ছুরি মেরে হত্যা, ধর্ষণ চেষ্টা ও আরো এক ব্যক্তিকে হত্যা চেষ্টার দায়ে একইভাবে একজনকে ক্রুশবিদ্ধ করে রাখা হয়েছিলো।


৩৭ জন ব্যক্তির মধ্যে একজন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে যার বয়স গ্রেফতারের সময় ১৭ বছর ছিল বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।


সরকারি বিবৃতিতে আরো বলা হয়েছে, ওই ব্যক্তিরা উগ্রবাদী, সন্ত্রাসবাদে বিশ্বাস করতো এবং তারা একটি সন্ত্রাসী গোষ্ঠী তৈরি করেছিলো। তারা নিরাপত্তা বাহিনীর প্রধান কার্যালয়ে হামলা চালিয়েছিল এবং বেশ কিছু নিরাপত্তা কর্মকর্তাকে হত্যা করেছিল।


সৌদি রাজধানী রিয়াদ ছাড়াও মক্কা ও মদিনাতেও এসব মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।


অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের মধ্যে ১৪ জন সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলো। সৌদি সরকার সাধারণত মৃত্যুদণ্ড কার্যকর করার পরিসংখ্যান প্রকাশ করে না।


অ্যামনেস্টির হিসেবে, শুধু এ বছরই দেশটি ১০৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। ২০১৮ সালে এ সংখ্যা ছিল ১৪৯ জন।


সম্প্রতি ধর্ষণ প্রতিরোধ করতে গিয়ে গৃহকর্তাকে হত্যার দায়ে ফিলিপাইনের একজন নারী শ্রমিকের মৃত্যুদণ্ড কার্যকর করার পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি আরব। দেশটিতে খুনের দায়ে এমনকি এক রাজপুত্রেরও মৃত্যুদণ্ডের শাস্তি কার্যকর করা হয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com