সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান ১৫০
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৯, ১৩:০৫
সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান ১৫০
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা সূচকে চার ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫০তম। গত বছর বাংলাদেশ ছিল ১৪৬তম অবস্থানে।


ফ্রান্সের প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার বৃহস্পতিবার এই বার্ষিক সূচক প্রকাশ করে। সূচকে শীর্ষ অবস্থানে রয়েছে নরওয়ে।এরপর আছে ফিনল্যান্ড ও সুইডেন। শীর্ষ পাঁচ দেশের সবগুলোই ইউরোপের। সূচকে নিচের দিকে সর্বশেষ অবস্থানে রয়েছে তুর্কমেনিস্তান।


এবারের সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের (১৫০) ঠিক ওপরে আছে রাশিয়া। ঠিক পরের অবস্থানটি সিঙ্গাপুরের। প্রতিবেশীদের মধ্যে ভারতের অবস্থান ১৪০। আর পাকিস্তান সূচকে হয়েছে ১৪২তম।


রিপোর্টার্স উইদাউট বর্ডারস আরও বলেছে, বাংলাদেশে নতুন অস্ত্র হিসেবে এসেছে ডিজিটাল নিরাপত্তা আইন। ২০১৮ সালের অক্টোবরে এ আইন চালু হয়। এ আইনের অধীনে ‘নেতিবাচক প্রোপাগান্ডা’ চালানো যেকোনো পক্ষকে ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া যাবে। অন্যদিকে একটি ধর্মনিরপেক্ষ সমাজের স্বপ্ন দেখা সাংবাদিক ও ব্লগারদের হয়রানি করছে জঙ্গিরা। কিছু ক্ষেত্রে এসব জঙ্গি সাংবাদিকদেরও হত্যা করছে।


এই সূচকে আরও বলা হয়েছে, ইউরোপসহ বিশ্বজুড়েই সাংবাদিকেরা ক্রমাগত সহিংসতার শিকার হচ্ছেন। সাংবাদিকেরা এখন বিশ্বব্যাপীই একটি ‘ভয়ের সংস্কৃতির’ মধ্যে কাজ করছেন। তবে আফ্রিকা অঞ্চলে কিছুটা আশার সঞ্চার হয়েছে।


সূচকে প্রকাশ করা তথ্য অনুযায়ী, বাংলাদেশের সংবাদ মাধ্যমের স্বাধীনতা লঙ্ঘন মারাত্মকভাবে বেড়েছে। মাঠ পর্যায়ে সংবাদকর্মীদের ওপর রাজনৈতিক কর্মীদের হামলা, নিউজ ওয়েবসাইট বন্ধ এবং সাংবাদিক গ্রেফতারের ঘটনাও বেড়েছে।


এ রিপোর্টে আলোকচিত্রী শহিদুল আলমকে আটকের কথাও তুলে ধরা হয়েছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com