শিরোনাম
‘গোলানের ওপর ইসরাইলের সার্বভৌমত্ব স্বীকার করে না ইউরোপ’
প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৯, ১১:৩৬
‘গোলানের ওপর ইসরাইলের সার্বভৌমত্ব স্বীকার করে না ইউরোপ’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের ভূখণ্ডের অংশ হিসেবে অধিকৃত গোলান মালভূমিকে স্বীকৃতি দেয়ার যুক্তরাষ্ট্রের পদক্ষেপ ইউরোপ কখনোই মেনে নেবে না।


ইউরোপীয় পার্লামেন্টে মঙ্গলবার একথা সাফ জানিয়ে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি।


তিনি বলেন, সিরিয়ার গোলান মালভূমির ব্যাপারে ইউরোপের নীতিতে পরিবর্তন আসেনি এবং আসবেও না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মালভূমির ওপর ইসরাইলি সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়ে সুস্পষ্টভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছেন।


ইউরোপের এই শীর্ষ কর্মকর্তা বলেন, ১৯৬৭ সালে অনুমোদিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২৪২ নম্বর প্রস্তাব এবং ১৯৮১ সালে অনুমোদিত ৪৯৭ নম্বর প্রস্তাবে গোলান মালভূমিকে সিরিয়ার অবিচ্ছেদ্য অংশ বলে স্বীকৃতি দেয়া হয়েছে। ইউরোপ এই আন্তর্জাতিক আইন মেনে চলবে।


ট্রাম্প ২৫ মার্চ আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে একটি ডিক্রিতে সই করেন যাতে গোলান মালভূমির ওপর ইসরাইলের কথিত সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়া হয়। ওয়াশিংটন সফররত ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপস্থিতিতে এ কাজ করেন ট্রাম্প।


তেল আবিব ছাড়া বিশ্বের আর কোনো দেশ ট্রাম্পের এ পদক্ষেপকে স্বাগত জানায়নি।


১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরিয়ার গোলান মালভূমির প্রায় এক হাজার ২০০ বর্গকিলোমিটার এলাকা দখল করে নেয় ইসরাইল। এর কিছুদিনের মধ্যে ওই দখলদারিত্বকে আইনি স্বীকৃতি দেয় তেল আবিব; যদিও আন্তর্জাতিক সমাজ এখন পর্যন্ত তা মেনে নেয়নি। সূত্র: পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com