শিরোনাম
ঐতিহাসিক নটরডাম ক্যাথেড্রালে আগুন
প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১৩:৫১
ঐতিহাসিক নটরডাম ক্যাথেড্রালে আগুন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সের সবচেয়ে বিখ্যাত স্থাপনার একটি প্যারিসে মধ্যযুগীয় নটরডাম ক্যাথেড্রাল সোমবার আগুনে অনেকটাই পুড়ে গেছে। ৮৫০ বছরের প্রাচীন ভবনটি পুরোপুরি তৈরি করতে সময় লেগেছিল দুই শতক । গির্জাটি দ্বাদশ ও ত্রয়োদশ শতক ধরে নির্মাণ করা হয়।


তবে অগ্নিকাণ্ডের পর মূল কাঠামো এবং দুটো বেল টাওয়ার রক্ষা করা গেছে বলে জানান কর্মকর্তারা। প্রাচীন গোথিক ভবনটিকে রক্ষার জন্য দমকল কর্মীরা ব্যাপক চেষ্টা চালালেও এর উঁচু মিনার ও ছাদ ধ্বসে পড়ে।


অগ্নিকাণ্ডের কারণ এখনো পরিষ্কার নয়, তবে কর্মকর্তারা বলছেন, চলমান সংস্কার কাজের সাথে কোনো যোগসূত্র থাকতে পারে। ক্ষয়িষ্ণু ভবনটি রক্ষার জন্য গতবছর ফ্রান্সের ক্যাথলিক চার্চ তহবিলের আহবান করেছিল।


স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আগুন লাগে এবং দ্রুত তা ছাদে ছড়িয়ে পড়ে। ক্যাথিড্রালের ছাদে যখন আগুন জ্বলতে থাকে এবং ভবনের জানালা পুড়ে যায় তখন প্রকাণ্ড শব্দ শোনা যায়। উঁচু মিনার খসে পড়ার আগে তা কাঠের তৈরি কাঠামো ধ্বংস করে দেয়। একটি বেল টাওয়ার ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য ৫০০ জন ফায়ার ফাইটার কাজ করে।


চার ঘণ্টা পরে অগ্নিনির্বাপণ বাহিনীর প্রধান জ্যঁ-ক্লদে গ্যালেট বলেন, প্রধান কাঠামোটি পুরোপুরি ধ্বংসের কবল থেকে 'রক্ষা করা গেছে এবং সংরক্ষিত' আছে।


ক্যাথেড্রালের শিল্পকর্ম সংরক্ষণ এবং এর উত্তরাংশে টাওয়ার রক্ষার জন্য রাতভর সর্বাত্মক চেষ্টা চালানো হয়। ক্যাথেড্রালের আশেপাশের রাস্তায় হাজার হাজার মানুষ জড়ো হন, আগুনের ঘটনা প্রত্যক্ষ করবার জন্য।


অনেককে প্রকাশ্যে কাঁদতে দেখা যায়, একই সময়ে অন্যরা দুঃখ করছিলেন, কেউবা প্রার্থনা করছিলেন। রাজধানীর অনেক গির্জায় বেল বাজাতে শোনা যায়।


ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো ঘটনাস্থলে পৌঁছে সকল ক্যাথলিক এবং ফরাসি নাগরিকের জন্য তার সমবেদনার কথা জানান। তিনি বলেন, আমাদের এই অংশটি পুড়তে দেখে আমার দেশের আর সবার মতো আমিও আজকের রাতে অত্যন্ত ব্যথিত।


তিনি বলেন, আমরা একত্রে পুনরায় তৈরি করবো নটরডাম। তিনি ফায়ার ফাইটারদের চুড়ান্ত সাহসিকতা ও পেশাদারিত্বের প্রশংসা করেন। প্রেসিডেন্টের একটি গুরুত্বপূর্ণ টেলিভিশন ভাষণ দেয়ার কথা থাকলেও অগ্নিকাণ্ডের কারণে তা বাতিল করেছেন বলে এলিসি প্রাসাদ কর্মকর্তারা জানান।


ইতিহাসবিদ কামিলি পাস্কাল ফরাসি গণমাধ্যম বিএফএমটিভিকে বলেন, আগুন ধ্বংস করে দিচ্ছে "অমূল্য ঐতিহ্য"। ৮০০ বছর ধরে এই ক্যাথেড্রাল প্যারিসে দাঁড়িয়ে ছিল। শতাব্দীর পর শতাব্দী ধরে খুশির ও দুর্ভাগ্যজনক ঘটনায় নটরডামের ঘণ্টাধ্বনি তাকে স্মরনীয় করে রেখেছে।


প্যারিসের মেয়র অ্যানি হিদালগো সাধারণ মানুষের প্রতি আহবান জানিয়েছেন, অগ্নিনির্বাপণ কর্মীরা যে সীমানা বেষ্টনি তৈরি করে দিয়েছে নিরাপত্তার স্বার্থে তারা যেন তা মান্য করে। কারণ ভেতরে প্রচুর সংখ্যক শিল্পকর্ম রয়েছে...এটা একটা সত্যিকারের ট্রাজেডি।


নটর ডেম সম্পর্কে কয়েকটি তথ্য:


- প্রতিবছর নটর ডেম ক্যাথেড্রাল দেখতে এক কোটি ৩০ লাখ দর্শনার্থী (১৩ মিলিয়ন) ফ্রান্স সফর করেন।
- এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটিজে সাইট, যা ১২ এবং ১৩ শতকজুড়ে নির্মিত হয়েছিল।
- সংস্কার কাজের জন্য ঢোকার মুখে বেশ কয়েকটি প্রতিমা সরানো হয়েছিলো।
- ভবনের ছাদের বেশিরভাগই ছিল কাঠ দিয়ে তৈরি, যা পুড়ে নষ্ট হয়ে গেছে।
- দুই বিশ্বযুদ্ধের ধকল থেকেই এটি টিকে গিয়েছিল।
সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com